বুধবার, ০১ মে ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
লোহাগড়ায় বিএনপির উদ্যোগে সাধারণ মানুষের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি শিক্ষার্থীবান্ধব হবে কবে? ঈদগাঁও উপজেলার নির্বাচনে সুবিধাজনক স্থানে আবু তালেব, লড়ে যাবেন সেলিম আকবর এবং শামশু। আমরা চাই নির্বাচনে সবাই অংশগ্রহন করুক, যত বেশী অংশ গ্রহন করবে ততবেশী প্রতিযোগিতা পূর্ণ হবে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রথম নারী মহাপরিচালক হলেন শিরীন পারভীন সরকারি সা’দত কলেজ শাখা ছাত্রলীগের কর্মী সভা অনুষ্ঠিত মুরাদনগরে গৃহবধূকে জবাই করে হত্যার অভিযোগ লোহাগড়ায় প্রচন্ড গরমে ৭ জন শিক্ষার্থী অসুস্থ, স্কুল ছুটি ঘোষণা  লোহাগড়ায় বাল্যবিবাহের সাথে  সম্পৃক্ত থাকার অভিযোগে চারজনকে ২৫ হাজার টাকা জরিমানা লোহাগড়ায় বাল্যবিবাহের সাথে  সম্পৃক্ত থাকার অভিযোগে চারজনকে ২৫ হাজার টাকা জরিমানা

ওয়াই-ফাই ব্যবহারে সতর্কতা

স্টাফ রিপোর্টার
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১

জার্মানির ফেডারেল অফিস ফর রেডিয়েশন প্রোটেকশনের এক সতর্ক বার্তায় বলা হয়েছে, ওয়াই-ফাইয়ের অতিরিক্ত ব্যবহারে স্বাস্থ্যঝুঁকি আছে। এতে আরো উল্লেখ করা হয়, চলমান করোনা সংকটের মধ্যে হোম অফিস করার জন্য অনেকে ওয়াই-ফাই ব্যবহার করছেন।

এতে করে অনেককে দীর্ঘ সময় অনলাইনে থাকতে হচ্ছে। আর এই অতিরিক্ত সময়ের কারণে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন অনেকে। এমনকি মস্তিষ্ক ও স্নায়ু রোগেও আক্রান্ত হচ্ছেন কেউ কেউ।

কিন্ত স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন, ইলেকট্রিক ডিভাইস থেকে দুই ধরনের বিকিরণ হয়, আয়নাইজিং ও নন-আয়নাইজিং। প্রথমটি মাইক্রোওয়েভের মতো যন্ত্রে ব্যবহৃত হয়। দ্বিতীয়টি ব্যবহৃত হয় ওয়াই-ফাই ও ব্লুটুথের ক্ষেত্রে। সেক্ষেত্রে ওয়াই-ফাইয়ের মাধ্যমে স্বাস্থ্যের ক্ষতি হয় না।

তবে জার্মান সংগঠনটির সতর্ক বার্তায় ওয়াই-ফাইয়ের ঝুঁকি থেকে নিজেকে সুরক্ষার জন্য কিছু পরামর্শও দেয়া হয়েছে। বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য সেগুলো নিচে তুলে ধরা হল-

১. ঘুমানোর সময় ওয়াই-ফাই রাউটার বন্ধ করতে হবে।

২. কাজের অবসরে রাউটার বা ব্লুটুথ স্পিকার বন্ধ রাখা জরুরি।

৩. প্রয়োজন না হলে ওয়াই-ফাই রাউটার চালু করা যাবে না। ফোনের এমবি প্যাকও চালু করা উচিত নয়।

৪. সম্ভব হলে, ওয়াই-ফাই ব্যবহার না করে তারের সাহায্যে ইন্টারনেট পরিষেবা ব্যবহার করতে হবে

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..