বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
লোহাগড়ায় বিএনপির উদ্যোগে সাধারণ মানুষের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি শিক্ষার্থীবান্ধব হবে কবে? ঈদগাঁও উপজেলার নির্বাচনে সুবিধাজনক স্থানে আবু তালেব, লড়ে যাবেন সেলিম আকবর এবং শামশু। আমরা চাই নির্বাচনে সবাই অংশগ্রহন করুক, যত বেশী অংশ গ্রহন করবে ততবেশী প্রতিযোগিতা পূর্ণ হবে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রথম নারী মহাপরিচালক হলেন শিরীন পারভীন সরকারি সা’দত কলেজ শাখা ছাত্রলীগের কর্মী সভা অনুষ্ঠিত মুরাদনগরে গৃহবধূকে জবাই করে হত্যার অভিযোগ লোহাগড়ায় প্রচন্ড গরমে ৭ জন শিক্ষার্থী অসুস্থ, স্কুল ছুটি ঘোষণা  লোহাগড়ায় বাল্যবিবাহের সাথে  সম্পৃক্ত থাকার অভিযোগে চারজনকে ২৫ হাজার টাকা জরিমানা লোহাগড়ায় বাল্যবিবাহের সাথে  সম্পৃক্ত থাকার অভিযোগে চারজনকে ২৫ হাজার টাকা জরিমানা

শরীরের ব্যথাহীন মাংসপিণ্ড টিউমার নয় তো?

স্টাফ রিপোর্টার
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১

অনেকের শরীরেই দেখা দেয় ছোট ছোট মাংসপিণ্ড, যা হতে পারে টিউমার। যদিও প্রথম দিকে অনেকেই সেগুলোকে পাত্তা দিতে চান না। এমন টিউমার ব্যথাহীন হয়ে থাকে বলে কেউ সেভাবে আমলে নেয় না। তবে সবারই উচিত শরীরের ফোলা ব্যথাহীন টিউমার থাকলে তা পরীক্ষা করে দেখা এবং চিকিৎসকের পরামর্শ নেওয়া।

এ ধরনের টিউমারকে বলা হয় বিনাইন টিউমার। যদিও এই টিউমার শরীরের অন্যান্য অংশকে প্রভাবিত করে না। তবে উপেক্ষা করা হলে এ ধরনের মাংসপিণ্ড বিপজ্জনক হতে পারে! চলুন তবে জেনে নিন এমন টিউমারের লক্ষণ ও কারণ সম্পর্কে-

টিউমার দু’ধরনের হয়। এক ধরনের টিউমার শরীরের এক জায়গাতেই শুধু বেড়ে ওঠে। এদের বলে বিনাইন টিউমার। এমন টিউমার তেমন ক্ষতিকারক নয়।

 

আরেক প্রকার টিউমারের ভেতর থাকা অস্বাভাবিক কোষগুলো রক্ত কিংবা লিম্ফ নামক কিছু রাসায়নিক পদার্থের মাধ্যমে শরীরের অন্য কোনো অংশে গিয়ে জমা হয়ে, সেই অংশের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটায়।

 

বিনাইন টিউমার হওয়ার কারণ কী?

এ ধরনের টিউমারের উৎপত্তি ঘটে শরীরের যেকোনো স্থানে আঘাত লাগা, প্রদাহ, সংক্রমণ, জীবনযাত্রা, জেনেটিক অর্থাৎ জিনগত এবং বিকিরণের সংস্পর্শের মাধ্যমে। ম্যালিগন্যান্ট টিউমারকে অন্যভাবে বলে ক্যান্সারাস টিউমার।

এই টিউমারটি শরীরের যে কোনো অংশে বৃদ্ধি পেতে পারে। তবে মস্তিষ্ক, স্তন, ঘাড়, নাক, পেট ও শ্বাসযন্ত্রেই বেশিরভাগ এই টিউমারের হদিস মেলে।

 

বিনাইন টিউমারের লক্ষণসমূহ-

> দৃষ্টি সমস্যা
> শীতল অনুভূত হওয়া
> অস্বস্তি বা ব্যথা অনুভব করা
> ক্লান্তি ও বিষণ্নতা
> জ্বর হওয়া
> ক্ষুধা কমে যাওয়া
> রাতে ঘাম হওয়া
> ওজন কমে যাওয়া
> হঠাৎ মাথাব্যথা

 

কীভাবে শনাক্ত করা হয় বিনাইন টিউমার?

চিকিৎসকরা বিভিন্ন কৌশল ব্যবহার করেন এই টিউমার শনাক্ত করেন। এই টিউমারটি ম্যালিগন্যান্ট কি-না তা কেবল পরীক্ষার পরে জানা যায়। এটি আপনার দীর্ঘস্থায়ী রোগের লক্ষণসমূহ মাথায় রেখে পরীক্ষা করা হয়। এর জন্য, চিকিৎসক সিটি স্ক্যান; এম আর আই স্ক্যান; ম্যামোগ্রাম ও এক্স-রে করানোর পরামর্শ দেন।

কখন চিকিৎসকের দরকার?

যখনই শরীরের কোনো অংশে অস্বস্তি বোধ করবেন বা ফোলা মাংসপিণ্ড দেখবেন; তখন দেরি না করে আপনার পরীক্ষা করা উচিত। যাতে এটি প্রাথমিক অবস্থায় সারানো যায়। শরীরে অতিরিক্ত কোষ গঠন শুরু হলে এর লক্ষণসমূহ প্রকাশ পায়। বেশি দেরি হলে এ ধরনের টিউমার থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে।

সূত্র: ওয়েবএমডিড

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..