বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
শিরোনামঃ
মধুখালীতে অসহায় ও দুস্থ মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী লোহাগড়ায় সংখ্যালঘুদের চলাচলের রাস্তা অবরুদ্ধ করে রেখেছে একদল ভূমি দস্যু  সন্ত্রাসী  লোহাগড়ায় পুলিশের তান্ডব প্রতিবাদে  এলাকাবাসীর বিক্ষোভ মিছিল ও মানববন্ধন  বাগেরহাটের মংলায় গোয়েন্দা পুলিশের অভিযানে ১৫ কেজি গাঁজাসহ এক নারী মাদক কারবারি আটক নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জে হিলফুল ফুজুল যুব সংঘের উদ্যোগে ঈদ সামগ্রিক বিতরণ খুলনার রূপসায় সালাম জুট মিলে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১৬ টি ইউনিট , নড়াইলে ধান ক্ষেতে প্রতিক্ষণ বিমান!  রাউজান থানায় সড়ক দূর্ঘটনায় বাঁশখালীর ২ হাফেজ ইমামের মৃ*ত্যু বাগেরহাটে অসহায় হত দরিদ্র মানুষের হাতে ঈদ উপহার তুলে দিলেন জনতার এমপি শেখ সারহান নাসের তন্ময় গণমাধ্যমকর্মীদের সংগঠন বাংলাদেশ রিপোর্টার্স ইউনিটি’র উদ্যোগে ইফতার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

জাজিরায় প্রথমবারের মতো সুপারফুড ‘চিয়া বীজে’র আবাদ করা হয়েছে।

মোঃ নাদিম হোসেন (জাজিরা-শরীয়তপুর) প্রতিনিধি:
  • আপলোডের সময় : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩

অধিক পুষ্টিগুণ সমৃদ্ধ সুপারফুড চিয়া বীজের চাষ হচ্ছে শরীয়তপুরের জাজিরায়। সম্পুর্ণ অপরিচিত এই চিয়া বীজের চাষাবাদ জাজিরায় এই প্রথম। উপজেলার সেনের চর ইউনিয়নের মানিক নগর গ্রামের ইছাহক হাওলাদার প্রথমবারের মতো ৩’শতাংশ জমিতে চিয়া বীজের করেছেন। পরীক্ষামূলক ভাবে করা চিয়া বীজে প্রথমবারেই ভালো ফলন আসা করছেন কৃষক।

কৃষক ইছাহক হাওলাদার আজকের সংগ্রামকে বলেন, উপসহকারী কৃষি কর্মকর্তা’র পরামর্শে তিনি এই নতুন ফসল ৩’শতাংশ জমিতে চাষ করেছেন। কৃষি অফিস বীজ সরবরাহ করেছে এবং চাষ পদ্ধতি শিখিয়ে দিয়েছে। এর আগে এই ফসল কখনো দেখিনি। ভালো ফলন ও বাজার সুবিধা পেলে আগামীতে আরও বেশি জমিতে এই ফসল চাষ করবেন বলে জানান তিনি। কৃষক ইছাহক জানান, ইতিমধ্যেই এটি স্থানীয় মানুষের কাছে ব্যাপক সাড়া ফেলেছে। অনেকেই এর বীজ কিনে নিতে চাচ্ছে। আগামীতে আরও অনেকেই তার মতো চিয়া বীজের আবাদ করতে আগ্রহী বলে জানান তিনি।

সম্প্রতি কৃষক ইছাহক হাওলাদারের চিয়া বীজ ক্ষেতে বেগুনি রঙের ফুল ফুটেছে। সেই সাথে গাছে ধরতে শুরু করেছে অতি-উচ্চমূল্যের চিয়া সীড। সরিষার মতোই অল্প খরচ ও অল্প সময়ে ফসল আসে চিয়া বীজে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চিয়া সীড মূলত সালভিয়া হিসপানিকা নামক মিন্ট প্রজাতির উদ্ভিদ। এটির জন্ম মধ্য আমেরিকার মরুভূমিতে। আমাদের দেশের পুদিনা পাতার আরেকটি প্রজাতি এটি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন আজকের সংগ্রামকে জানান, উচ্চমূল্যের সুপারফুড চিয়া বহির্বিশ্বে বহুল প্রচলিত। তবে আমাদের দেশে এর তেমন কোনো পরিচিতি নেই। চিয়া বীজের নিজস্ব কোনো স্বাদ নেই। তবে এটি অধিক পুষ্টিগুণ সমৃদ্ধ। তাই এর বাজারমূল্য অনেক।

সুপাফুড চিয়া বীজে রয়েছে দুধের চেয়ে ৫’গুন ক্যালসিয়াম, কমলা লেবুর চেয়ে ৭ গুন ভিটামিন সি, পালং শাকের চেয়ে ৩ গুন বেশি আয়রনসহ আরও নানান পুষ্টিগুন।

তিনি আরও বলেন, চিয়া বীজ চাষ করা খুবই সহজ। এটি প্রচলিত ফসল সরিষার মতো যত্ন নিলেই হয়। এক বিঘা জমিতে চিয়ার আবাদ করতে কৃষকের খরচ হবে মাত্র ১২-১৫ হাজার টাকা। এবং এক বিঘা জমিতে প্রায় ১’শ কেজি চিয়া বীজ ধরে। প্রতি কেজি চিয়া বীজ বাজারে প্রায় ৮’শ থেকে সাড়ে ৮’শ টাকা পর্যন্ত বিক্রি হয়।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..