শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
পাইকগাছায় অভিনব কায়দায় গাঁজা বহনকালে মহিলা আটক- ১ নড়াইলের পানচাষী কার্তিকের স্বপ্ন পুড়ে ছাই  এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবির হলে মাদক বানিজ্য সিংড়া বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে ১৩টি দোকান ভূস্মীভূত  লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট, ভয় আর আতঙ্কে গ্রামছাড়া মানুষ  পাইকগাছায় লাইসেন্স বিহীন ঔষধ বিক্রয়ের দায়ে দুই প্রতিষ্ঠানকে জরিমানা  মাটির নিচে পালিয়ে থাকলেও খুঁজে বের করে বিচারের জায়গায় আনা হবে ইনশাআল্লাহ্ -মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান মুরাদনগর উপজেলায় ২’শত ফুট লম্বা বাশেঁ সাকোঁ দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার করছে ২০ গ্রামের লক্ষাধীক মানুষ। নেত্রকোণায় বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ আদায়

জাজিরায় প্রথমবারের মতো সুপারফুড ‘চিয়া বীজে’র আবাদ করা হয়েছে।

মোঃ নাদিম হোসেন (জাজিরা-শরীয়তপুর) প্রতিনিধি:
  • আপলোডের সময় : সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩

অধিক পুষ্টিগুণ সমৃদ্ধ সুপারফুড চিয়া বীজের চাষ হচ্ছে শরীয়তপুরের জাজিরায়। সম্পুর্ণ অপরিচিত এই চিয়া বীজের চাষাবাদ জাজিরায় এই প্রথম। উপজেলার সেনের চর ইউনিয়নের মানিক নগর গ্রামের ইছাহক হাওলাদার প্রথমবারের মতো ৩’শতাংশ জমিতে চিয়া বীজের করেছেন। পরীক্ষামূলক ভাবে করা চিয়া বীজে প্রথমবারেই ভালো ফলন আসা করছেন কৃষক।

কৃষক ইছাহক হাওলাদার আজকের সংগ্রামকে বলেন, উপসহকারী কৃষি কর্মকর্তা’র পরামর্শে তিনি এই নতুন ফসল ৩’শতাংশ জমিতে চাষ করেছেন। কৃষি অফিস বীজ সরবরাহ করেছে এবং চাষ পদ্ধতি শিখিয়ে দিয়েছে। এর আগে এই ফসল কখনো দেখিনি। ভালো ফলন ও বাজার সুবিধা পেলে আগামীতে আরও বেশি জমিতে এই ফসল চাষ করবেন বলে জানান তিনি। কৃষক ইছাহক জানান, ইতিমধ্যেই এটি স্থানীয় মানুষের কাছে ব্যাপক সাড়া ফেলেছে। অনেকেই এর বীজ কিনে নিতে চাচ্ছে। আগামীতে আরও অনেকেই তার মতো চিয়া বীজের আবাদ করতে আগ্রহী বলে জানান তিনি।

সম্প্রতি কৃষক ইছাহক হাওলাদারের চিয়া বীজ ক্ষেতে বেগুনি রঙের ফুল ফুটেছে। সেই সাথে গাছে ধরতে শুরু করেছে অতি-উচ্চমূল্যের চিয়া সীড। সরিষার মতোই অল্প খরচ ও অল্প সময়ে ফসল আসে চিয়া বীজে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চিয়া সীড মূলত সালভিয়া হিসপানিকা নামক মিন্ট প্রজাতির উদ্ভিদ। এটির জন্ম মধ্য আমেরিকার মরুভূমিতে। আমাদের দেশের পুদিনা পাতার আরেকটি প্রজাতি এটি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন আজকের সংগ্রামকে জানান, উচ্চমূল্যের সুপারফুড চিয়া বহির্বিশ্বে বহুল প্রচলিত। তবে আমাদের দেশে এর তেমন কোনো পরিচিতি নেই। চিয়া বীজের নিজস্ব কোনো স্বাদ নেই। তবে এটি অধিক পুষ্টিগুণ সমৃদ্ধ। তাই এর বাজারমূল্য অনেক।

সুপাফুড চিয়া বীজে রয়েছে দুধের চেয়ে ৫’গুন ক্যালসিয়াম, কমলা লেবুর চেয়ে ৭ গুন ভিটামিন সি, পালং শাকের চেয়ে ৩ গুন বেশি আয়রনসহ আরও নানান পুষ্টিগুন।

তিনি আরও বলেন, চিয়া বীজ চাষ করা খুবই সহজ। এটি প্রচলিত ফসল সরিষার মতো যত্ন নিলেই হয়। এক বিঘা জমিতে চিয়ার আবাদ করতে কৃষকের খরচ হবে মাত্র ১২-১৫ হাজার টাকা। এবং এক বিঘা জমিতে প্রায় ১’শ কেজি চিয়া বীজ ধরে। প্রতি কেজি চিয়া বীজ বাজারে প্রায় ৮’শ থেকে সাড়ে ৮’শ টাকা পর্যন্ত বিক্রি হয়।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..