মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৪৪ অপরাহ্ন
শিরোনামঃ
নড়াইল সদরে দ্বিমুখী ও লোহাগড়া উপজেলায় চেয়ারম্যান পদে লড়াই হবে ত্রিমুখী বাগেরহাটে মোরেলগঞ্জে জীবনের ঝুৃঁকি নিয়ে ভাঙা কাঠের পুল দিয়ে পার হচ্ছে সাধারণ মানুষ। চা শ্রমিক দিবস,মুল্লুকে চলো আন্দোলনের ১০৩ বছর। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ভিত্তিহীন – মাশরাফী কুকুরের দল তাকে একা পেয়ে কামড়ে ছিন্নভিন্ন করে ফেলে বাগেরহাটের শরণখোলায় গলায় ওড়না পেঁচিয়ে প্রবাসীর স্ত্রীরির আত্মহত্যা সিংড়ায় ভোক্তা-অধিকারের অভিযানে তিন প্রতিষ্ঠান কে জরিমানা  সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত আহত ১১   বাগেরহাটের রামপালে লায়ন ড.শেখ ফরিদুল ইসলামের উদ্যোগে চোখের ছানি অপারেশন ও লেন্স সংযোজন ৫০০ রোগী বাছাই লোহাগড়ায় চেয়ারম্যান প্রার্থী কে এম ফয়জুল হক রোমের নির্বাচনী অফিস ভাংচুর ও পোষ্টার ছিঁড়ে ফেলার অভিযোগ 

দীর্ঘ ৫৭ বছর পর শোনাগেল ”মিতালি এক্সপ্রেস” এর হুইসেল ও ঝিকঝিক মিষ্টি-মধুর শব্দ

জামান মৃধা নীলফামারী প্রতিনিধিঃ
  • আপলোডের সময় : বুধবার, ১ জুন, ২০২২

দীর্ঘ ৫৭ বছর প্রতিক্ষার অবসান ঘটিয়ে, সকল জল্পনা কল্পনা সমাপ্তি শেষে আজ ১লা জুন বুধবার দুপুরে শুনা গেল মিতালি এক্সপ্রেস এর হুইসেল ও ঝিকঝিক মিষ্টি মধুর শব্দ।

গত ২০২১ সালের ২৭শে মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিতালি এক্সপ্রেসের প্রতীকী উদ্বোধন করে রাখেন। অতঃপর করোনা মহামারী দু-দেশের বিভিন্ন বিষয়ে কিছু জটিলতায় ”মিতালি এক্সপ্রেস” ট্রেনটি যাত্রী নিয়ে দুই দেশে আসা যাওয়া করতে পারেনি। (১লা জুন) ভারতের নিউজলপাইগুড়ি থেকে ছেড়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের ভুমিতে চাকা গড়িয়েছে সেই মিতালি এক্সপ্রেস ট্রেন। ভারতের দার্জিলিং জেলার শিলিগুড়ি মহকুমা শহরের নিউজলপাইগুড়ি (এনজেপি) রেলষ্টেশন থেকে ভারতীয় সময় সকাল ৯টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে। ভার্চুয়ালি প্লাটফরমে এই ট্রেনের সূচনা করেন দুই দেশের রেলমন্ত্রী যথাক্রমে অশ্বিনী বৈষ্ণব ও এ্যাডঃ নুরুল ইসলাম সুজন।

মিতালি এক্সপ্রেস ট্রেনটি ভারতের কোচবিহার জেলার হলদিবাড়ি রেলষ্টেশন ছুঁয়ে খালপাড়া রেল করিডোর দিয়ে বাংলাদেশের উত্তরবঙ্গের নীলফামারী জেলার চিলাহাটি রেলষ্টেশনে নির্ধারিত দুপুর ১টা ৫৫ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট বিলম্বে পৌছে কাঙ্খিত মিতালী এক্সপ্রেস। এখানে ট্রেনটি ৩০ মিনিট চেক পয়েন্টের জন্য বিরতি দেয়া হয়। এরপর ট্রেনটি ২টা ৪৫ মিনিটে ঢাকা অভিমুখে ছেড়ে যায়। সময় সুচি অনুযায়ী রাত ১০টা ৩০ মিনিটে মিতালি এক্সপ্রেস ঢাকার ক্যান্টনমেন্ট রেলস্টেশনে পৌছানোর কথা রয়েছে।

মিতালি এক্সপ্রেস বাংলাদেশের ঢাকা থেকে ছাড়বে সপ্তাহে দুদিন সোমবার ও বৃহস্পতিবার আর ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে রবিবার ও বুধবার। রবিবার ও বুধবার নিউ জলপাইগুড়ি রেল স্টেশন থেকে ছাড়বে ভারতীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে, এবং ট্রেনটি বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্টে পৌঁছাবে রাত ১০টা ৩০ মিনিট নাগাদ। একইভাবে বাংলাদেশ থেকে ট্রেনটি ছাড়বে রাত ৯ টা ৫০ মিনিটে, সেই ট্রেন নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌছাবে পরের দিন সকাল ৭ টা ১৫ মিনিটে।মিতালি ট্রেনের মোট ১০টি কোচের মধ্যে রয়েছে এসি বার্থ/সিট-৪ টি ,এসি চেয়ারের ৪টি ও ব্রেকভ্যান ও পাওয়ারকার-২ টি।ভিসা বিষয়ে সংশ্লিষ্ট জানায় ভারত ও বাংলাদেশের নাগরিকদের পাসপোর্ট ভিসায় ট্রেনের রুট উল্লেখ না থাকলেও কোন সমস্যা হবেনা। কাউন্টারে পার্সপোর্ট ভিসা দেখালেই সহজেই মিতালির টিকেট হাতে পেয়ে যাবেন।

মিতালির ভাড়া ইউএস ডলারে নির্ধারন করা হয়েছে। এসি বার্থ-৪৪ ডলার, যা টাকার অঙ্কে ৫ হাজার ২৫৪ টাকা (রাতের জন্য),এসি সিট-৩৩ ডলার, টাকার অঙ্কে ৩৪২০ (দিনের বেলার জন্য) টাকা ও এসি চেয়ার- ২২ ডলার টাকার অঙ্কে ২৭৮০ টাকা।মিতালী এক্সপ্রেস ঢাকা থেকে রাতে ছেড়ে যাবে বলে এসি বার্থে মূল ভাড়ার সঙ্গে অতিরিক্ত ২০০ টাকা বেডিং বাবদ যোগ হবে। পাশাপাশি এই ভাড়ার সাথে ভ্রমনকর সংযুক্ত করা আছে।

যাত্রী ইমিগ্রেশনের সর্ম্পকে রেলসুত্র সূত্রে জানা গেছে,যাত্রীদের ইমিগ্রেশন ও কাস্টমসের যাবতীয় বিষয় দেখা হবে নিউজলপাইগুড়ি ও ঢাকা ক্যান্টনম্যান স্টেশনেই। দুই দেশের ট্রেনের লোকো(ইঞ্জিন) ও পাইলট হলদিবাড়ি ও বাংলাদেশের চিলাহাটি স্টেশনে পাল্টাবে।
এতো এতো আনন্দের পরও রংপুর বিভাগের মানুষের মাঝে আনন্দ যেন বায়ুহীন বেলুনের মতো। কারণ চিলাহাটি রেলওয়ে স্টেশনে কোন যাত্রী উঠানামা করতে পারবে না। অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের মনে গুড়েবালি। যদিও অনেকে ভারতে ভ্রমণ, চিকিৎসা ও বাণিজ্য করতে আগ্রহী হয়ে পার্সপোর্ট ভিসা রেডি করছে। কিন্তু ইমিগ্রেশন পদ্ধতি চিলাহাটিতে চালু না করায় তাদের মধ্যে আনন্দ উৎফুল্লতা একেবারে ফিঁকে হয়েছে। রেলপথে ভারতের পশ্চিমবঙ্গে যেতে হলে ভিসাধারীদের যেতে হবে ঢাকায়। এতে করে অনেকে হয়রানির ভয়ে ভুগছেন।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..