বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:০১ অপরাহ্ন
শিরোনামঃ
ঈদগাঁও উপজেলা নির্বাচনে ভোট যুদ্ধে ৪ হেভিওয়েট প্রার্থী।  লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তারিকুল ইসলাম উজ্জলের গণসংযোগ  ট্রাক ড্রাইভারকে খুন করে রড ছিনতাইয়ের ঘটনায়  আটক-৪ পাইকগাছায় ভ্রাম্যমাণ আদালতে আইচক্রীম কারখানায় থেকে জরিমানা আদায় এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা, আহত ২০ রায়পুরে মেয়রের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী পঞ্চপল্লীতে দুই ভাইকে হত্যার প্রতিবাদে মধুখালীতে মানববন্ধন কর্মসূচি থেকে মহাসড়ক অবরোধ খুলনায় বৃষ্টির জন্য  খোলা আকাশের নিচে নামাজ আদায় বাগেরহাটে গভীর রাতে আগুনে লেগে ৬টি দোকান পুড়ে ছাই।,

সুনামগঞ্জের হাওরে পর্যটকদের ১০ নির্দেশনা প্রদান উপজেলা প্রশাসন।

স্টাফ রিপোর্টারঃ
  • আপলোডের সময় : শনিবার, ২৮ আগস্ট, ২০২১

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় টাঙ্গুয়ার হাওরসহ অন্যান্য পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটক, পর্যটকবাহী নৌযান চলাচল সংক্রান্ত ১০টি নির্দেশনা প্রদান করেছে সুনামগঞ্জের উপজেলা প্রশাসন।

বিষয়টি নিয়ে ট্রলারঘাটে নৌযান চালক ও মালিক সমিতির সাথে মতবিনিময় সভা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির। পরে তিনি পর্যটকবাহী নৌযান চলাচল সংক্রান্ত নির্দেশনা উল্লেখিত একটি লিফলেট সবার হাতে তুলে দেন।

মতবিনিময় সভায় তাহিরপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. আব্দুল লতিফ তরফদার, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলমগীর খোকন, তাহিরপুর বাজার বনিক সমিতির সভাপতি আবিকুল ইসলাম, সাধারণ সম্পাদক এরশাদ আলীসহ নৌযান চালক, মালিক, পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখযোগ্য নির্দেশনার মধ্যে রয়েছে
১)করোনা ভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানতে হবে।
২)নৌ-দুর্ঘটনা রোধে লাইফ জ্যাকেট সাথে রাখতে হবে।
৩)হাওর কিংবা নদীতে যাত্রা শুরুর অন্তত ছয় ঘণ্টা আগে নির্ধারিত ফরমে তালিকা করতে হবে।
৪ তাহিরপুর থানা ও উপজেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নৌযানের নাম।
৫) পর্যটকের সংখ্যা,
৬)যাত্রা ও ফেরার সময় উল্লেখ্সহ লিখিতভাবে অবহিত করতে হবে।
৭)এছাড়া অতিরিক্ত পর্যটক পরিবহন করা যাবে না।
৮)আবহাওয়া খারাপ থাকলে হাওরে চলাচল করা করা যাবে না।
৯)যেখানে সেখানে ময়লা ফেলা যাবে না।
১০) উচ্চ শব্দের সাউন্ড বক্সের ব্যবহার করা যাবে না।

হাওর, নদী ও পরিবেশে রক্ষা এবং সার্বিক আইনশৃঙ্খলা রক্ষার্থে পর্যটকবাহী নৌযান চলাচল সংক্রান্ত এ নির্দেশনা জারি করেছে তাহিরপুর উপজেলা প্রশাসন।

এর আগে করোনা পরিস্থিতি শুরুর পর গত বছরের ১৯ মার্চ থেকে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরসহ দর্শনীয় স্থানগুলোতে পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। সম্প্রতি আবার সরকারি নির্দেশনায় পর্যটনস্থানগুলো খুলে দেওয়া হয়েছে। সুনামগঞ্জে টাংগুয়ার হাওরে প্রতিদিনই দেশের বিভিন্ন অঞ্চল থেকে পর্যটকেরা আসছেন। বছরের এ সময়টায় হাওরে পর্যটকদের ভিড় লেগে থাকে।

পর্যটকের সমাগমে দিনরাত মুখর থাকে টাংগুয়ার হাওর, শহীদ সিরাজ লেক, টেকেরঘাট, বারেকটিলা, জাদুকাটা নদী ও শিমুলবাগান। অনেকেই হাওরে নৌকায় রাত যাপন আর গানবাজনার আয়োজন করেন।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেন, সবাইকেই নিয়মের মধ্যে আনতেই পর্যটকগণ ও নৌযান চালকসহ সংশ্লিষ্ট সকলকে নিজের স্বার্থে ও পরিবেশ রক্ষায় সকল নির্দেশনা মেনে চলতে হবে। তাই সকলকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকার জন্য অনুরোধ করা হলো। এর ব্যতয় ঘটলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এক্ষেত্রে কোন ছাড় দেওয়া হবে না।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..