সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন
শিরোনামঃ
লোহাগড়ায় ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের নবনির্মিত ভবন উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী ডা: সামন্ত লাল সেন  বাগেরহাটের রামপালে ট্রাকচাপায় নিহত ৩ পাইকগাছায় অভিনব কায়দায় গাঁজা বহনকালে মহিলা আটক- ১ নড়াইলের পানচাষী কার্তিকের স্বপ্ন পুড়ে ছাই  এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবির হলে মাদক বানিজ্য সিংড়া বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে ১৩টি দোকান ভূস্মীভূত  লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট, ভয় আর আতঙ্কে গ্রামছাড়া মানুষ  পাইকগাছায় লাইসেন্স বিহীন ঔষধ বিক্রয়ের দায়ে দুই প্রতিষ্ঠানকে জরিমানা  মাটির নিচে পালিয়ে থাকলেও খুঁজে বের করে বিচারের জায়গায় আনা হবে ইনশাআল্লাহ্ -মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান

বঙ্গবন্ধুর “স্বদেশ প্রত্যাবর্তন দিবস” উপলক্ষ্যে সরকারি সা’দত কলেজে সেমিনার অনুষ্ঠিত

সরকারি সা‘দত কলেজ প্রতিনিধি।
  • আপলোডের সময় : বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪

১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করে বঙ্গবন্ধু সর্বস্তরের জনগণকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান। স্বাধীনতার ঘোষণার পর পাকিস্তানের সামরিক শাসক জেনারেল ইয়াহিয়া খানের নির্দেশে তাকে গ্রেপ্তার করে পশ্চিম পাকিস্তানের কারাগারে নিয়ে আটক রাখা হয়। দীর্ঘ দিন কারাভোগের পর পাকিস্তানের কারাগার থেকে ১৯৭২ সালের ৮ই জানুয়ারি মুক্তি লাভ করেন। পরে তিনি পাকিস্তান থেকে লন্ডন যান এবং দিল্লী হয়ে ঢাকা ফেরেন ১০ই জানুয়ারি। এদিন দুপুর ১টা ৪১ মিনিটে তিনি ঢাকা এসে পৌঁছেন। চূড়ান্ত বিজয়ের পর ১০ই জানুয়ারি বাঙালি জাতি বঙ্গবন্ধুকে প্রাণঢালা সংবর্ধনা জানানোর জন্য অপেক্ষায় ছিল। আনন্দে আত্মহারা লাখো মানুষ ঢাকা বিমান বন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত তাকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানান। বিকেল পাঁচটায় রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে তিনি ভাষণ দেন।

তাই ১০ই জানুয়ারি নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “স্বদেশ প্রত্যাবর্তন দিবস” হিসেবে পালন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস-২০২৪ উপলক্ষে আজ (১০ জানুয়ারি, ২০২৪ইং) সরকারি সা’দত কলেজে “১০ই জানুয়ারি: জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উক্ত সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র কলেজের অধ্যক্ষ প্রফেসর সুব্রত নন্দী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর সুলতান আহমেদ এবং জনাব মোঃ মোস্তাফিজুর রহমান (সম্পাদক, শিক্ষক পরিষদ, সরকারি সা’দত কলেজ), আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আবু সাঈদ (সহযোগী অধ্যাপক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ)। উক্ত অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন প্রফেসর শায়লা ইয়াছমিন (বিভাগীয় প্রধান, পদার্থবিদ্যা বিভাগ)। এছাড়া উপস্থিত ছিলেন সরকারি সা‘দত কলেজ শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ। সেমিনার শুরুর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সেমিনারের আলোচক জনাব মোঃ আবু সাঈদ সেমিনারের বিষয়বস্তুর উপর আলোচনা করেন।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..