শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:১৮ অপরাহ্ন
শিরোনামঃ
বাগেরহাটের রামপালে ট্রাকচাপায় নিহত ৩ পাইকগাছায় অভিনব কায়দায় গাঁজা বহনকালে মহিলা আটক- ১ নড়াইলের পানচাষী কার্তিকের স্বপ্ন পুড়ে ছাই  এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবির হলে মাদক বানিজ্য সিংড়া বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে ১৩টি দোকান ভূস্মীভূত  লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট, ভয় আর আতঙ্কে গ্রামছাড়া মানুষ  পাইকগাছায় লাইসেন্স বিহীন ঔষধ বিক্রয়ের দায়ে দুই প্রতিষ্ঠানকে জরিমানা  মাটির নিচে পালিয়ে থাকলেও খুঁজে বের করে বিচারের জায়গায় আনা হবে ইনশাআল্লাহ্ -মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান মুরাদনগর উপজেলায় ২’শত ফুট লম্বা বাশেঁ সাকোঁ দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার করছে ২০ গ্রামের লক্ষাধীক মানুষ।

সারা দেশে এ  বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের  হলো সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গা পূজা উৎসব

নাজমুল হাসান সবুজ (খুলনা মহানগর
  • আপলোডের সময় : বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩
মঙ্গলবার বিজয়া দশমীর গোধুলীলগ্নে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গা পূজা-২০২৩।
প্রতিবছর  শরতের এই শুক্ল পক্ষকে দেবী পক্ষ বলা হয়, সেই দেবী পক্ষে দেবী দুর্গা কৈলাশ সরোবর থেকে  তাঁর দুই কন্যা লক্ষ্মী, স্মরস্বতী এবং পুত্র গণেশ, কার্তিককে নিয়ে ধরাধামে আসেন এবং মর্তের সন্তানদের বর দিয়ে আবার বিসর্জনের মাধ্যমে বিজয়া দশমীতে স্বর্গে ফিরে যান, যাতে করে সারা বছর সন্তানগণ সুখে শান্তিতে থাকে এবং আগামী এক বছর পৃথিবী ফল ফসলে পল্লবিত হয়। সনাতন ধর্মাবলম্বীরা ভক্তি শ্রদ্ধা এবং আরাধনার মধ্য দিয়ে এসময়  দেবী দুর্গার নিকট মাঙ্গলিক বিষয় প্রার্থনা করেন। শারদীয় দুর্গা পূজায় ষষ্ঠীতে বেল পাতার পূজা দিয়ে দেবী প্রতিষ্ঠার মাধ্যমে মহা সপ্তমীর সকালে ১৬টি উপাদান দিয়ে দেবীর অচর্ণা করা। এরপর অষ্টমী, নবমীতে দেবীর অর্চনা শেষে  বিজয়া দশমীতে মহামায়া দুর্গা অশুভ শক্তিকে প্রতিহত করে শুভ শক্তি প্রতিষ্ঠার মাধ্যমে মর্ত হতে বিদায় নেন।
 এবারের শারদীয় দুর্গা পূজা-২০২৩ এ খুলনা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের পাশাপাশি কেএমপি’র পুলিশ কমিশনার জনাব মোঃ মোজাম্মেল হক, বিপিএম (বার), পিপিএম-সেবা মহোদয় নানা মুখী উদ্যোগ গ্রহণ করেন। শান্তিপূর্ণভাবে উৎসব মুখর পরিবেশে পূজা উদযাপন শেষে দশমীতে প্রতিমা বিসর্জন সম্পন্ন হয়েছে।
 কেএমপি’র কমিশনার মহোদয়ের সার্বিক তত্ত্বাবধান ও দিকনির্দেশনায় খুলনা মহানগরীতে সর্বমোট ১২৭ টি পূজা মন্ডপে এবারের শারদীয় দুর্গা উৎসব শান্তিপূর্ণভাবে উদযাপিত হয়েছে। অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকলে মিলে উৎসব মুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে শারদীয় দুর্গোৎসব পালন করায় কেএমপি কমিশনার মহোদয় সকল পুলিশ সদস্যকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..