রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
লোহাগড়ায় ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের নবনির্মিত ভবন উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী ডা: সামন্ত লাল সেন  বাগেরহাটের রামপালে ট্রাকচাপায় নিহত ৩ পাইকগাছায় অভিনব কায়দায় গাঁজা বহনকালে মহিলা আটক- ১ নড়াইলের পানচাষী কার্তিকের স্বপ্ন পুড়ে ছাই  এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবির হলে মাদক বানিজ্য সিংড়া বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে ১৩টি দোকান ভূস্মীভূত  লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট, ভয় আর আতঙ্কে গ্রামছাড়া মানুষ  পাইকগাছায় লাইসেন্স বিহীন ঔষধ বিক্রয়ের দায়ে দুই প্রতিষ্ঠানকে জরিমানা  মাটির নিচে পালিয়ে থাকলেও খুঁজে বের করে বিচারের জায়গায় আনা হবে ইনশাআল্লাহ্ -মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান

বন রক্ষার দাবিতে পাথরঘাটায়  উপকূলবাসীর ‘বনবন্ধন’

নাজমুল হাসান পাথরঘাটা (বরগুনা) করেসপন্ডেন্ট
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩
বরগুনার পাথরঘাটায় দুপুর১১ টার দিকে উপজেলার সদর ইউনিয়নের হাজিরখাল এলাকায়   কেওড়া ফল নিধন, বন উজাড় বন্ধ, উপকূলের বন ও বন্যপ্রাণী সংরক্ষণ এবং বনদস্যুদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
বৃহস্পতিবার (৭ অক্টোবর) বেলা ১১ টার দিকে বলেশ্বর নদ ঘেষা বিহঙ্গ দ্বীপ সংলগ্ন রুহিতা গ্রামের হাজিরখাল উপকূলবাসীর পক্ষে পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন, ওয়াটারকিপার্স বাংলাদেশ, এনিমেল লাভার্স অফ পাথরঘাটা, টাইগার টিম ও ডলফিন নামে স্বেচ্ছাসেবী সংগঠনসহ স্থানীয় কয়েক মানুষ।
বক্তব্য রাখেন, পরিবেশকর্মী জাকির হোসেন মুন্সি, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সভাপতি  সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, সাংবাদিক এ.এস.এম. জসিম, সাংবাদিক মোঃ  জিয়াউল ইসলাম, স্থানীয় বাসিন্দা খলিলুর রহমান, হামিদ শিকদার প্রমুখ।
শফিকুল ইসলাম খোকন বলেন, সুন্দরবন যেমন আমাদের মায়ের মতন করে আগলে রাখে ঠিক তেমনি পাথরঘাটা উপকূলবর্তী বনাঞ্চল আমাদেরকে রক্ষা করে। কিন্তু কিছু অসাধু বনদস্যরা কেওড়া ফল পারছে পাশাপাশি বনের গাছ কেটে ধ্বংস করছে। বন এভাবে ধ্বংস করলে এক সময়ে বেড়িবাধ হুমকির মুখে পড়বে আর বেড়িবাঁধ যখন হুমকির মুখে পড়ে তখন উপকূল ধ্বংস হয়ে যেতে বাধ্য।
তিনি আরও বলেন, বন রক্ষার জন্য বন বিভাগের লোকবল কম রয়েছে দীর্ঘদিন ধরে। বন রক্ষার জন্য এবং উপকূলের বনাঞ্চলের স্বার্থে লোকবল বৃদ্ধি করার জন্য সরকারের প্রতি জোর দাবি করছি।
স্থানীয় বাসিন্দারা জানান,প্রতিদিনই এখান থেকে বন উজার হচ্ছে।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..