রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
সিংড়ায় ভোক্তা-অধিকারের অভিযানে তিন প্রতিষ্ঠান কে জরিমানা  সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত আহত ১১   বাগেরহাটের রামপালে লায়ন ড.শেখ ফরিদুল ইসলামের উদ্যোগে চোখের ছানি অপারেশন ও লেন্স সংযোজন ৫০০ রোগী বাছাই লোহাগড়ায় চেয়ারম্যান প্রার্থী কে এম ফয়জুল হক রোমের নির্বাচনী অফিস ভাংচুর ও পোষ্টার ছিঁড়ে ফেলার অভিযোগ  নড়াইলে চিত্রা নদী থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর মরদেহ উদ্ধার বাগেরহাট জেলার ফকিরহাটে দাঁড়িয়ে থাকা পিকাপ ভ্যান এর পেছনে ট্রাকের ধাক্কায় নি*হত ১ জোবিঅ সোনারগাঁও এর উদ্যোগে অবৈধ তিতাস গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ কাজ চলমান । বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্কে মোংলা থানার ওসি (তদন্ত) ক্লোজড বাগেরহাটের রামপাল থানা পুলিশের বিশেষ অভিযানে আলী সরদার নামে এক মাদক ব্যবসায়ী গ্রেফতার লোহাগড়ায় বিয়ের ৫ মাস না পেরোতেই দূর্বৃত্তের ছুরিকাঘাতে যুবক খুন

নিলামে উঠছে নেপোলিয়ান বোনাপার্টের টুপি

সংগ্রাম প্রতিদিন ডেস্ক
  • আপলোডের সময় : শনিবার, ১৭ জুলাই, ২০২১

আগামী ১৫ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে নেপোলিয়ান বোনাপার্টের আইকনিক টুপি নিলামে উঠতে যাচ্ছে। নিলাম আয়োজনকারী প্রতিষ্ঠান সদবির বরাত দিয়ে গালফ ট্যুডে জানায়, টুপিটির দাম হাঁকতে পারে ৭ লাখ ১০ হাজার ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৬ কোটির বেশি।

ফ্রান্সের সম্রাট নেপোলিয়ানের দুইশতম মৃত্যুবার্ষিকী স্মরণ করেই এমনটি করা হচ্ছে বলে জানা গেছে। নেপোলিয়ানের ব্যবহৃত ১৯টি টুপির সন্ধানের কথা জানান ইতিহাসবিদরা। তবে এটি স্বতন্ত্র বলেই মনে করছেন তারা। এর আগে ২০১৮ সালে নেপোলিয়ানের ওয়াটার লু যুদ্ধে ব্যবহৃত টুপি নিলামে তোলা হয়।

১৮০৭ সালে প্রুশিয়ান ও রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে জয়ী হন নেপোলিয়ান। যুদ্ধের ক্যাম্পেইনে এই টুপি ব্যবহার করেন তিনি। তৎকালীন রাশিয়ান জার প্রথম আলেকজান্ডারের সঙ্গে ‘তিলজাইট’ চুক্তিরও নিদর্শন এটি বলে ধরা হয়।

১৮১৪ সালে স্কটিশ রাজনীতিবিদ স্যার মাইকেল শ স্ট্রুয়ার্ট টুপিটি কিনে নেন। এরপর বহু বছর ধরে এটি তার কয়েক প্রজন্মের কাছেই থেকে যায়।

১৭৬৯ সালের ১৫ আগস্টে ঐতিহাসিক করসিকা দ্বীপে ফরাসি সম্রাট নেপোলিয়ানের জন্ম হয়। বাবা-মার চতুর্থ সন্তান আর তৃতীয় পুত্র ছিলেন তিনি।

তার শাসনকালে বেশ কয়েকটি যুদ্ধে জড়ান নেপোলিয়ান তবে ১৮১৫ সালের ১৮ জুন ওয়াটারলু যুদ্ধে চূড়ান্তভাবে হেরে যান। পরে তাকে নির্বাসনে পাঠানো হয় দক্ষিণ আটলান্টিক মহাসাগরের সেন্ট হেলেনা দ্বীপে।

জীবনের শেষ কয়েক বছর তিনি সেখানেই ছিলেন। নেপোলিয়ানের অনুরাগীরা এই উদ্যোগের প্রশংসা করলেও যুদ্ধে বহু মানুষ নিহত হওয়ায় সমালোচনা এখনো পিছু ছাড়ছে না আলোচিত এই বীরের।

 

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..