শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৫০ পূর্বাহ্ন
শিরোনামঃ
মধুখালিতে দুই ভাইকে পিটিয়ে হত্যা বিএনপির দন্তত কমিটির বিচার দাবি লোহাগড়া উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ  লোহাগড়ায় বিএনপির উদ্যোগে সাধারণ মানুষের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি শিক্ষার্থীবান্ধব হবে কবে? ঈদগাঁও উপজেলার নির্বাচনে সুবিধাজনক স্থানে আবু তালেব, লড়ে যাবেন সেলিম আকবর এবং শামশু। আমরা চাই নির্বাচনে সবাই অংশগ্রহন করুক, যত বেশী অংশ গ্রহন করবে ততবেশী প্রতিযোগিতা পূর্ণ হবে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রথম নারী মহাপরিচালক হলেন শিরীন পারভীন সরকারি সা’দত কলেজ শাখা ছাত্রলীগের কর্মী সভা অনুষ্ঠিত মুরাদনগরে গৃহবধূকে জবাই করে হত্যার অভিযোগ লোহাগড়ায় প্রচন্ড গরমে ৭ জন শিক্ষার্থী অসুস্থ, স্কুল ছুটি ঘোষণা 

সাতক্ষীরার বাজারে আসতে শুরু করেছে গোপাল ভোগ ও গোবিন্দভোগ আম॥ দাম নিয়ে খুশি নন আম চাষিরা।

হাবিবুর রহমান পলাশ,সাতক্ষীরা প্রতিনিধি
  • আপলোডের সময় : শনিবার, ১৪ মে, ২০২২

সাতক্ষীরায় বাজারে উঠেছে গোবিন্দভোগ,গোপালভোগ,বোম্বাইসহ বিভিন্ন বৈশাখী আম। বাইরের জেলা থেকে এসেছেন ক্রেতারা। তবে দাম নিয়েখুশি নন বিক্রেতারা। এদিকে, আমের মান বজায় রাখতে তৎপর প্রশাসনি ককর্মকর্তারা।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে,৫মে থেকে গোবিন্দভোগ,গোপালভোগ,বোম্বাইসহ বিভিন্ন বৈশাখী আম পাড়া শুরুহয়েছে। পরবর্তীধাপে ১৬ মে ভাঙাহবে হিমসাগর আম। এরপর ২৪মে ল্যাংড়া ও ০১ জুন ভাঙা হবে আ¤্রপালি আম।
এদিকে,সাতক্ষীরা কৃষিসম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে,জেলায় এবার ৫ হাজারেরও বেশি বাগানে আমচাষ হয়েছে। চাষি রয়েছেন ১৩ হাজার ১শ’ জন। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪০ হাজার মে.টন। আর ৫শ’ হেক্টরজমিতে গোপালভোগ ও গোবিন্দভোগ আম চাষকরা হয়েছে। এছাড়া সাতক্ষীরা থেকে ১০০ মে.টনহিমসাগর ও ল্যাংড়াআম বিদেশে রপ্তানী করারটার্গেট রয়েছে।
সাতক্ষীরা কৃষিসম্প্রসারণ অধিদপ্তর সূত্রে আরও জানাযায়, আবহাওয়া ও মাটির গুনে অন্যান্য স্থানের তুলনায় আগে পাকে সাতক্ষীরার আম। স্বাদে ও গন্ধে অতুলনীয় বলে সাতক্ষীরায় আমের বিশেষ চাহিদা রয়েছে।
এদিকে, শুক্রবার সুলতানপুর বড় বাজারে সরেজমিনে দেখাযায়,জেলার বিভিন্ন এলাকা থেকে ভ্যানভর্তি আম এসেছে। বাইরের জেলা থেকে ক্রেতাও এসেছেন। তবে আমের দাম নিয়ে খুশি নন চাষিরা।

সদর উপজেলার মথুরেশপুর গ্রামের চাষি আতাউর রহমান জানান,এমনি তে কয়েক বারশিলাবৃষ্টি ও প্রাকৃতিক কারণে এবার আমের উৎপাদন কম। তার পরে আবার দাম নেই। গোবিন্দভোগ আমবিক্রি করে দাম পেয়েছি মনপ্রতি ২হাজার ১শ’ টাকা। অথচ গেলবার দাম পেয়েছিলাম ৩ হাজারটাকা।
সদর উপজেলার ফিংড়ি গ্রামের আরিফুল হক বলেন, গোপালভোগ আমের দাম পেয়েছি ২ হাজার ২শ টাকামন। তিনি আক্ষেপকরে বলেন,আম আনতে শুধু ভ্যানভাড়া দিতে হয়েছে ৬শ’ টাকা। এছাড়াশুরু থেকে পরিচর্যা বাবদ যে খরচ হয়েছে,তাতে আমের দাম ৩ হাজার টাকা হলে কিছুটা লাভের মুখ দেখতে পেতাম।
সুলতানপুর বড়বাজারের আড়তদার আমিনুল হক বলেন,বাইরের জেলা থেকে ক্রেতা এখনো সেভাবে আসা শুরু করেনি। সেই কারণে আমের দাম কম। তবে কিছু দিনের মধ্যে ব্যাপারী আসলে আমের দাম আবার জায়গায় চলে আসবে।
শেরপুর থেকে আম কিনতে আসাব্যবসায়ী আব্দুর রহিম জানান, আমি আজ প্রথম আসলাম। সাতক্ষীরা থেকে আম কিনে আমি শেরপুরে বিভিন্ন ব্যবসায়ী ও বিক্রেতার কাছে বিক্রি করি। এতে মনেআমার ১/২শ’ টাকা থাকে।
ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ বলছেন,অসাধু কোন উপায় প্রয়োগ করে আমের মান ক্ষুন্ন না করতে তৎপর রয়েছেন তারা।
এ বিষয়ে বড়বাজার কাচা-পাকা মাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু বলেন, সরকারি বিধি প্রতি পালনের কিছুটা দায়িত্ব আমাদের রয়েছে। আমরা পরিস্কার ঘোষণা করেছি,গোপালভোগ ও গোবিন্দভোগ আম ছাড়া অন্য কোন আম যদি কেউ নিয়ে আসে,তবে আমরা সে আম নষ্ট করে দেব। এছাড়া কেমিক্যাল দিয়ে আম পাকানোর বিষয়েও সতর্ক রয়েছি আমরা।
সাতক্ষীরা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ নূরুল ইসলাম বলেন, অপরিপক্ক আম যাতে কেউ না ভাঙে,সেজন্য জেলা প্রশাসনের সাথে বসে আমরা আম ভাঙার তারিখ নির্ধারণ করে দিয়েছি। নির্ধারিত সময়ের আগে যদি কেউ আম ভাঙে,তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। কোন ভাবেই সাতক্ষীরার আমের সুনাম ক্ষুন না হওয়ার বিষয়ে সচেতন রয়েছি আমরা।
বিদেশে আম রপ্তানীর বিষয়ে তিনি বলেন,সারা দেশ থেকে ৬শ’ মে.টন আম বিদেশে রপ্তানীর টার্গেট রয়েছে। তার মধ্যে সাত্ক্ষীরার রয়েছে ১শ’ মে.টন আম। হিম সাগর,ল্যাংড়া ও আ¤্রপালি আম বিদেশে রপ্তানী হয় বলে জানান তিনি।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..