সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন
শিরোনামঃ
বাগেরহাটে মোরেলগঞ্জে জীবনের ঝুৃঁকি নিয়ে ভাঙা কাঠের পুল দিয়ে পার হচ্ছে সাধারণ মানুষ। চা শ্রমিক দিবস,মুল্লুকে চলো আন্দোলনের ১০৩ বছর। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ভিত্তিহীন – মাশরাফী কুকুরের দল তাকে একা পেয়ে কামড়ে ছিন্নভিন্ন করে ফেলে বাগেরহাটের শরণখোলায় গলায় ওড়না পেঁচিয়ে প্রবাসীর স্ত্রীরির আত্মহত্যা সিংড়ায় ভোক্তা-অধিকারের অভিযানে তিন প্রতিষ্ঠান কে জরিমানা  সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত আহত ১১   বাগেরহাটের রামপালে লায়ন ড.শেখ ফরিদুল ইসলামের উদ্যোগে চোখের ছানি অপারেশন ও লেন্স সংযোজন ৫০০ রোগী বাছাই লোহাগড়ায় চেয়ারম্যান প্রার্থী কে এম ফয়জুল হক রোমের নির্বাচনী অফিস ভাংচুর ও পোষ্টার ছিঁড়ে ফেলার অভিযোগ  নড়াইলে চিত্রা নদী থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

আক্রমণকালে তালেবানের ‘মাস্ক’ পরায় প্রশংসায় সিএনএন!

সংগ্রাম প্রতিদিন ডেস্ক
  • আপলোডের সময় : সোমবার, ১৬ আগস্ট, ২০২১

কয়েকদিনের টানা অভিযানের পর রোববার একপ্রকার বিনাযুদ্ধেই কাবুল দখল করেছে তালেবান। এসময় করোনাভাইরাসের সংক্রমণ রোধে সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের মুখ ‘মাস্ক’ দিয়ে ঢাকা থাকার প্রশংসা করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন, এমন একটি খবর ছড়িয়ে পড়েছে বিভিন্ন মাধ্যমে। তবে খবরটি সঠিক নয় বলে জানা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্টের প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া খবরটির স্রষ্টা ‘দ্য ব্যাবিলন বি’ নামে একটি কৌতুক ওয়েবসাইট। তারাই সিএনএনের একটি প্রতিবেদনের স্ক্রিনশট সম্পাদনা (এডিট) করে মজার ছলে ‘তালেবানের মাস্ক পরা’ বিষয়ক খবর প্রচার করে। আর এই বিষয়টিই অনেকে না বুঝে সত্য বলে ধরে নেন।

এ ধরনের লোকদের মধ্যে রয়েছেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা বিবেক অগ্নিহোত্রী। সোমবার সিএনএনের প্রতিবেদনের ভুয়া স্ক্রিনশটটি টুইটারে শেয়ার করে তিনি লিখেছেন, নিরপরাধ মানুষ হত্যা করা সময় তালেবান মাস্ক পরে থাকার প্রশংসা করেছে সিএনএন। তার ওই পোস্টটি এ পর্যন্ত চার হাজারের বেশি লাইক পেয়েছে, শেয়ার হয়েছে অন্তত ১ হাজার ১৭০ বার।

এছাড়া কিরণ এস নামে এক ফেসবুক ব্যবহারকারী একই স্ক্রিনশট শেয়ার করে লিখেছেন, বোমা বিস্ফোরিত হলেও তারা করোনা ছড়াতে দেয়নি.. ওয়াও!!

এদিকে, আফগানিস্তানের রাজধানী তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার একদিন পর জনশূন্য হয়ে পড়েছে রাস্তাঘাট। শহরে কার্পেট আর গহনার দোকানের পাশাপাশি ছোট ছোট ক্যাফেগুলোও বন্ধ রয়েছে। ব্যবসায়ীরা বলছেন, দোকানের মালামাল রক্ষা করার জন্য তারা এই ব্যবস্থা নিয়েছেন। অনেকের মধ্যে এই চিন্তাও রয়েছে যে, তাদের পরবর্তী গ্রাহক কোথা থেকে আসবে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সরকারি অফিসগুলো খালি পড়ে রয়েছে। কূটনীতিক আর তাদের পরিবারের সদস্যরা চলে যাওয়ায় কাবুলের দূতাবাস এলাকা পুরোপুরি জনশূন্য হয়ে পড়ছে।

তালেবান অবশ্য ঘোষণা দিয়েছে, সাধারণ মানুষ তাদের প্রাত্যহিক কাজকর্ম খুব তাড়াতাড়ি শুরু করতে পারবে। তালেবানের এক নেতা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সাধারণ জীবনযাত্রা আগের তুলনায় আরও ভালোভাবে চলবে।

 

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..