শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন , ই-পেপার
শিরোনামঃ
মেয়র আতিকুল ইসলামকে হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো আদেশ দিয়েছেন আদালত। গত ১৬ বছরে দেশের যা ক্ষতি হয়েছে তা ঠিক করতে অন্তত ১০ বছর সময় লাগবে-উপদেষ্টা আসিফ মাহমুদ ৪৩তম বিসিএসে ২ হাজার ৬৪ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার ভোলায় একাধিক মামলার আসামি মহসিন আটক বিএনপি’র সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব শুভ উদ্বোধন করেন পাটকেলঘাটা কাঁচামালের আড়ৎ রায়েন্দা ফেরিঘাটের কাজের মান নিয়ে অভিযোগ এলাকাবাসীর। সাবেক কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাককে গ্রেপ্তার করেছে পুলিশ। সাভারে মিস্ত্রি থেকে পীর কাজী জাবের আল জাহাঙ্গীর, জানালেন গ্রামবাসী   আগামীতে বিএনপি জনগণের সমর্থন নিয়ে ক্ষমতায় আসবে- হাফিজ ইব্রাহিম  সিলেট সুরমা নদীতে প্রতিমা বিসর্জন

কলমাকান্দায় সেতুর সংযোগ সড়কের নিচে মাটি ধস, বড় দুর্ঘটনার শঙ্কা

মোঃ রফিকুল ইসলাম, মোহনগঞ্জ,নেত্রকোণা:
  • আপলোডের সময় : রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪
সম্প্রতি অতি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির তীব্র স্রোতে নেত্রকোনার কলমাকান্দায় রংছাতি ইউনিয়নের নল্লাপাড়া নামক স্থানে রসুর (লইচ্ছা) সেতুটি উভয় পাশের সংযোগ সড়কের নিচের অংশে মাটি ধসে গেছে। ওপরে ঝুলে আছে ঢালাই। এভাবেই ঝুঁকি নিয়ে চলছে যানবাহন ও পথচারীরা। দ্রুত সংষ্কার না করা হলে যেকোনো সময় বড় দুর্ঘটনা ঘটছে।
বর্তমানে সেতুটির ওপর দিয়ে অত্যন্ত ঝুঁকি নিয়ে পথচারীসহ প্রতিদিনই যাত্রীবাহী গাড়িসহ পিকআপ, অটোইজিবাইক, লরিসহ শতাধিক ছোটবড় যানবাহন চলাচল করছে। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
এলজিইডি ও স্থানীয় সূত্রে জানা গেছে,  কলমাকান্দা উপজেলার সীমান্তবর্তী রংছাতি ইউনিয়নের নল্লাপাড়া নামকস্থানে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) তত্বাবধানে রসুর (লইচ্ছা) সেতুটি ২০০০ সালে নির্মিত হয়েছিল। প্রায় ৬ মাস আগে সেতুটি উভয় পাশের সংযোগ সড়কের নিচের অংশে মাটি ধসে গেছে। সম্প্রতি বন্যার পানির স্রোতে মাটি ভেসে গিয়ে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করেছে। ছোট-বড় যানবাহন অনেকটা ঝুঁকি নিয়ে চলাফেরা করছে। দীর্ঘদিন ধরে এমন অবস্থা বিরাজ করলেও সংস্কারের কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। যার ফলে এলাকাবাসী ও পথচারীসহ বড় ধরনের দুর্ঘটনার কবলে পড়তে পারেন। যানবাহনের চাপের কারণে সেতুটি মুল সড়ক থেকে বিচ্ছিন্ন হওয়ার শঙ্কায় এলাকাবাসী। এ সড়ক দিয়ে যাতায়াত করে উপজেলার রংছাতি ইউনিয়নসহ পাশ্ববর্তী মধ্যনগর উপজেলার ২৫/৩০ হাজার মানুষ। বেশ কয়েকটি যাত্রীবাহী ডে-নাইটকোচ ঢাকায় আসা যাওয়া করে থাকে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সংস্কারের উদ্যোগ না নেওয়ায় ঘটতে পারে বড় দুর্ঘটনা।
এলাকাবাসীর অভিযোগ, পাহাড়ি ঢলের পানির তীব্র স্রোত ও প্রতিনিয়ত অবৈধ বালু বোঝাই ইঞ্জিনচালিত নৌকার ঢেউয়ে সেতুসহ মহাদেও নদ তীরবর্তী বসত ভিটার মাটি ধসে ভাঙনের ফলে সৃষ্টি হয়েছে। এদিকে ভাঙন রোধে স্থানীয় লোকজন স্বেচ্ছাশ্রমে বালুভর্তি বস্তা দিলেও কোনো কাজ হয়নি।
সেতু সংলগ্ন স্থানীয় বাসিন্দা ছাদু মিয়া, হোসেন আলীসহ জোৎস্না বলেন, পাহাড়ি ঢলের পানির তীব্র স্রোতে ও বালু বোঝাই ইঞ্জিনচালিত নৌকার ঢেউয়ে আমাদের বসতবাড়িসহ সেতুর উভয় পাশের সংযোগ সড়ক মহাদেও নদের গর্ভের বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। সরকারি বালুমহাল বিলুপ্ত করে ইজারা বাতিল হওয়ার সত্বেও অবৈধভাবে প্রতিদিন দিনে রাতে বালুখেকোরা বসত ভিটার সামনে জায়গাসহ মহাদেও নদ থেকে হুমকি-ধমকি দিয়ে জোরপূর্বক শতাধিক ছোটবড় ইঞ্জিনচালিত নৌকা দিয়ে বালু উত্তোলন করে নিয়ে যায়। এর দ্রুত প্রতিকার চেয়ে উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কতৃপর্ক্ষের কাছে দাবি জানান তারা।
কলমাকান্দা স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) উপজেলা প্রকৌশলী মো. মমিনুল ইসলাম জানান, সম্প্রতি ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের তীব্র স্রোতে রসুর (লইচ্ছা) সেতুটি উভয় পাশের সংযোগ সড়কের নিচের অংশ মাটি ধসে অতি ঝুঁকিতে রয়েছে। আপাতত ঝুঁকিপূর্ণ একটি সংকেত দেওয়া হবে। সংস্কারের একটি প্রস্তাবনাসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে অতিদ্রুতই ব্যবস্থা নেওয়া হবে।
কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা এসিল্যান্ড মো. শহীদুল ইসলাম বলেন, কলমাকান্দা-পাঁচগাও সড়কের রসুর (লইচ্ছা) সেতুটি সংযোগ সড়ক অতিদ্রুত সংস্কার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে। অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে তিনি বলেন, উপজেলায়  অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। অর্থদণ্ড আদায় ও বালু জব্দসহ একটি নিলাম কমিটি গঠন করা হয়। পরে প্রকাশ্যে নিলাম ডাকে জব্দ করা বালু বিক্রি করা হয়েছে। এধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..