শুক্রবার, ১০ মে ২০২৪, ০১:২৬ অপরাহ্ন
শিরোনামঃ
সাতক্ষীরা জেলায় নির্ধারিত সময়ে আনুষ্ঠানিকভাবে আম সংগ্রহের উদ্বোধন লোহাগড়ায় চেয়ারম্যান প্রার্থী তারিকুল ইসলাম উজ্জলের নির্বাচনী ইস্তেহার প্রকাশ সিংড়ায় হজ্ব গমনে ইচ্ছুক হাজীদের সংবর্ধনা ও শুভেচ্ছা উপহার বিতরণ  কক্সবাজার জেলায় ১০ম বারের মতো শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারি অফিসার মহসিন ও শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী সোলায়মান লোহাগড়ায় নবগঙ্গা ডিগ্রী কলেজের দূর্নীতিবাজ সভাপতি রাশিদুল বাশার ডলারের অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল লোহাগড়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মুন্সী নজরুল ইসলামের মতবিনিময় সভা অনুষ্ঠিত  মিল্টন ব্লেড-ছুরি দিয়ে নিজেই অপারেশন করতেন, তথ্য জানালো ডিবি মধুখালিতে দুই ভাইকে পিটিয়ে হত্যা বিএনপির দন্তত কমিটির বিচার দাবি লোহাগড়া উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ  লোহাগড়ায় বিএনপির উদ্যোগে সাধারণ মানুষের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ

করোনাকালেও ৪০০ কোচ মেরামত করল রেল কারখানা

স্টাফ রিপোর্টার
  • আপলোডের সময় : বুধবার, ১৬ জুন, ২০২১

প্রায় আড়াইশ বছরে আগে তৎকালীন ব্রিটিশ সরকারের আমলে নির্মিত সৈয়দপুর রেলওয়ে কারখানায় চলছে প্রবল শ্রমিক সঙ্কট। কারখানাটিতে ২ হাজার ৮৩৩ জন শ্রমিক থাকার কথা থাকলেও বর্তমানে কাজ করছেন মাত্র ৭৮০ জন। জরুরি প্রয়োজনে দৈনিক ৫০০ টাকা চুক্তিতে কাজ করেন ১৭০ জন শ্রমিক। তবে রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৮ সালের জনবল কাঠামো অনুযায়ী দ্রুত সময়ের মধ্যে নিয়োগ কার্যক্রম সম্পন্ন করা হবে।

করোনাকালীন সময়ে সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত কারখানাটিতে কাজ চলে। এদিকে, দেশের বৃহত্তম এই কারখানায় নেই গ্যাসের সংযোগ। বাধ্য হয়ে সিলিন্ডারের গ্যাস দিয়ে চলছে জরুরি মেরামতের কাজ।

১৮৭০ সালে ব্রিটিশ সরকারের আমলে ১১০ একর জমির ওপর নির্মাণ করা হয় সৈয়দপুর রেলওয়ে কারখানা। বাংলাদেশের ৬টি রেলওয়ে কারখানার মধ্যে সৈয়দপুর রেলওয়ে কারখানা সবচেয়ে বড়। মিটার গেজ, ব্রড গেজ ট্রেনের মেরামত করা হয় এই কারখানায়। এখানে ব্রড গেজ ইঞ্জিন ও বগি নির্মাণ শুরু করা হয় ১৯৫৩ সালে। মেরামত ও নির্মাণকাজের জন্য এ কারখানায় ২০ থেকে ৫০ বছর বয়সী প্ল্যান্ট আছে ৭২৫টি। ইঞ্জিন, বগি, চাকা ওয়াগনসহ ৯৯৩ ধরনের কাজ করা হয় এই কারখানায়।

চলমান মহামারিতে সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করছেন কারখানাটির শ্রমিকরা। লকডাউনে দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকলেও এ কারখানায় কাজ চলেছে পুরোদমে। কারখানাটির শ্রমিকরা সপ্তাহে একদিন (শুক্রবার) ছুটি কাটান।

শ্রমিকরা জানান, দ্রুত সময়ে জনবল নিয়োগ দিলে এ কারখানায় দ্বিগুণ কোচ মেরামত করা সম্ভব।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..