শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
শিরোনামঃ
বাগেরহাটের রামপালে ট্রাকচাপায় নিহত ৩ পাইকগাছায় অভিনব কায়দায় গাঁজা বহনকালে মহিলা আটক- ১ নড়াইলের পানচাষী কার্তিকের স্বপ্ন পুড়ে ছাই  এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবির হলে মাদক বানিজ্য সিংড়া বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে ১৩টি দোকান ভূস্মীভূত  লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট, ভয় আর আতঙ্কে গ্রামছাড়া মানুষ  পাইকগাছায় লাইসেন্স বিহীন ঔষধ বিক্রয়ের দায়ে দুই প্রতিষ্ঠানকে জরিমানা  মাটির নিচে পালিয়ে থাকলেও খুঁজে বের করে বিচারের জায়গায় আনা হবে ইনশাআল্লাহ্ -মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান মুরাদনগর উপজেলায় ২’শত ফুট লম্বা বাশেঁ সাকোঁ দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার করছে ২০ গ্রামের লক্ষাধীক মানুষ।

লোহাগড়ায় স্বাধীনতা দিবসে উপজেলা প্রশাসনের কার্ড দিয়ে অর্থ আদায়ের অভিযোগ 

শরিফুজ্জামান, নড়াইল প্রতিনিধি :
  • আপলোডের সময় : শনিবার, ২৩ মার্চ, ২০২৪

নড়াইলের লোহাগড়ায় আসন্ন  ২৬ শে মার্চ, মহান স্বাধীনতা দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসন বিভিন্ন হোটেল-রেঁস্তোরো, মিষ্টান্ন ভান্ডার, বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার, বাজার বণিক সমিতিসহ অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্টানে ছাপানো কার্ড দিয়ে নগদ অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। আর এ কাজে উপজেলা প্রশাসনের একজন অফিস সহকারীকে দায়িত্ব দেওয়ায় সৃষ্ট বিষয় নিয়ে তোলপাড় শুরু হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,  সম্প্রতি নড়াইলের লোহাগড়া উপজেলায় আসন্ন ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস-২০২৪ উদযাপনের জন্য সদ্য বিদায়ী উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাসের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত মোতাবেক ইউএনও অফিসের অফিস সহকারি মোঃ শরিফুল ইসলাম বিভিন্ন হোটেল-রেঁস্তোরো, মিষ্টান্ন ভান্ডার, বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার, বাজার বণিক সমিতিসহ অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্টানে ছাপানো কার্ড দিয়ে নগদ অর্থ আদায় করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। অর্থ আদায় করা নিয়ে শুক্রবার  ভুক্তভোগীরা গণমাধ্যম কর্মীদের কাছে অভিযোগ করায় তোলপাড় শুরু হয়েছে।
ভুক্তভোগী ব্যবসায়ীরা বলছেন, ‘ উপজেলা প্রশাসন থেকে এরকম চাঁদা নিতে আমরা আগে-পরে কখনো কোনদিন দেখিনি। কিন্তু এবছর স্বাধীনতা দিবসের কথা বলে আমাদের কাছ থেকে বাধ্যতামূলক চাঁদা দাবি করা হচ্ছে। যা আমাদের সাধ্যের বাইরে। আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে জানতে চাই যে, ‘টাকা নেওয়ার কোন সরকারি নির্দেশনা  আছে কি?
লক্ষ্মীপাশা চৌরাস্তা বাজারের হোটেল মালিক
সনাতন কুন্ডু, রউফ মিষ্টান্ন ভান্ডারের মালিক নিজাম উদ্দিন, মোল্লা সুইটসের মালিক মোহাম্মদ মনির আহমেদ ও মুসলিম সুইটসে্র  মালিক মোঃ মফিদুল ইসলাম বলেন, মুসলিম সুইটস থেকে ৪ হাজার টাকা নিয়েছে, অন্যান্য দোকানে ৫ হাজার টাকা দাবি করেছেন। এখন রমজান মাস এমনিতেই আমাদের বেচাকেনা কম। উপজেলা নির্বাহী অফিস থেকে আমাদেরকে একটা চিঠি দিয়ে জোরপূর্বক টাকা দাবি করা হচ্ছে। আমরা ব্যবসা করি বিভিন্ন সময় ভ্রাম্যমান আদালত মোবাইল কোর্ট পরিচালনা করে আমাদেরকে জরিমানা করেন। এ ভয়ে ব্যবসা প্রতিষ্ঠান টিকিয়ে রাখতে আমরা অনেক সময় বাধ্য হয় টাকা দিয়ে থাকি। অথচ এরকম কোন নিয়ম সরকার থেকে নেই বলে আমাদের ধারণা। কিন্তু উপজেলা প্রশাসনের কর্মকর্তারা কি জন্য এটা করছেন আমাদের জানা নেই।
এ বিষয়ে লোহাগড়া বাজার বণিক সমিতির সভাপতি ইবাদত শিকদারের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘এভাবে চিঠি দিয়ে টাকা নেওয়ার কোন নিয়ম নেই। প্রতিবছর স্বাধীনতা দিবস যথাযথ মর্যাদায় আমরা নিজেদের মতো পালন করে থাকি। যদি নির্বাহী অফিসের কেউ এরকম করে থাকে, সেটা আইন বহির্ভূতভাবে করেছেন। আমরা বাজারের যত দোকানদাররা আছি সবাইকে বলে দিব জোরপূর্বক কেউ টাকা নিতে আসলে, যেন টাকা না দেয়া হয়’।
এ বিষয়ে অফিস সহকারী মোঃ শরিফুল ইসলাম সাংবাদিকদের বলেন, প্রতিবছরই আমাদের ২৬ মার্চ উপলক্ষে বিভিন্ন জায়গায় চিঠির মাধ্যমে দাওয়াত করতে হয়। সেই দাওয়াতের অংশ ছিল এই ব্যবসা প্রতিষ্ঠানগুলোই। কিন্তু কোন দোকানে বাধ্যতামূলক টাকার কথা বলা হয়নি। বিষয়টি বর্তমান ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা আফরিন জাহান অবগত আছেন।
এ ব্যাপারে লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আফরিন জাহানের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, ‘২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের চিঠির ব্যাপারে আমার জানা নেই। এরকম কোন নির্দেশনাও দেওয়া হয়নি। আমি বিষয়টি আমাদের অফিসের অফিস সহকারি শরিফুলের সাথে কথা বলে দেখছি’।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..