বুধবার, ০৮ মে ২০২৪, ০২:২২ অপরাহ্ন
শিরোনামঃ
সিংড়ায় হজ্ব গমনে ইচ্ছুক হাজীদের সংবর্ধনা ও শুভেচ্ছা উপহার বিতরণ  কক্সবাজার জেলায় ১০ম বারের মতো শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারি অফিসার মহসিন ও শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী সোলায়মান লোহাগড়ায় নবগঙ্গা ডিগ্রী কলেজের দূর্নীতিবাজ সভাপতি রাশিদুল বাশার ডলারের অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল লোহাগড়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মুন্সী নজরুল ইসলামের মতবিনিময় সভা অনুষ্ঠিত  মিল্টন ব্লেড-ছুরি দিয়ে নিজেই অপারেশন করতেন, তথ্য জানালো ডিবি মধুখালিতে দুই ভাইকে পিটিয়ে হত্যা বিএনপির দন্তত কমিটির বিচার দাবি লোহাগড়া উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ  লোহাগড়ায় বিএনপির উদ্যোগে সাধারণ মানুষের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি শিক্ষার্থীবান্ধব হবে কবে? ঈদগাঁও উপজেলার নির্বাচনে সুবিধাজনক স্থানে আবু তালেব, লড়ে যাবেন সেলিম আকবর এবং শামশু।

দেশের প্রতিটা নাগরিককে উদ্ভাবনী ও সৃজনশীল স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই- পলক

আমিনুল হক সিংড়া,(নাটোর) প্রতিনিধিঃ
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪

ডাক টেলিযোগাযোগ তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, আমাদের দেশের প্রতিটা নাগরিককে আমরা অসাম্প্রদায়িক, দেশপ্রেমিক, প্রগতিশীল, উদ্ভাবনী, সৃজনশীল স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। আমাদের অর্থনীতিকে ক্যাশলেস ও ইন্টারঅপারেবল স্মার্ট অর্থনীতিতে পরিণত করতে চাই। সরকারি সেবা ব্যবস্থাকে পেপারলেস, ফেইসলেস, কানেক্টেড ও দুর্নীতিমুক্ত স্মার্ট সরকার ব্যবস্থায় পরিণত করতে চাই। বাংলাদেশের শহর-গ্রামের দূরত্ব দূর করে, ধনী-দরিদ্র বৈষম্য দূর করে, নারী-পুরুষ বৈষম্য দূর করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার আধুনিকরূপ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে চাই।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল ১১ টায় নাটোরের সিংড়া উপজেলার চলনবিল স্মার্ট সিটি প্রাঙ্গনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন হার পাওয়ার শীর্ষক প্রকল্পের আওতায় নাটোর, সিরাজগঞ্জ ও জয়পুরহাট জেলার নারী ৫৮০ জন প্রশিক্ষণার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, আমরা বাংলাদেশের সকল তরুণ-তরুণীকে দক্ষ মানবসম্পদ ও জনশক্তিতে রূপান্তর করতে চাই। সেই লক্ষ্য বাস্তবায়নে এবং প্রতিবছর কর্মজীবনে প্রবেশ করা প্রায় ২৫ লক্ষাধিক তরুণদের পাশাপাশি আমাদের নারী গোষ্ঠীকে ফ্রিল্যান্সার ও উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন প্রকল্পের অধীনে প্রশিক্ষণের সুযোগ তৈরি করে দিচ্ছি।

আমরা প্রথমে ‘সি পাওয়ার’ নামে একটা পাইলট প্রকল্প বাস্তবায়ন করেছিলাম; সেখানে ১০,৫০০ জন নারী উদ্যোক্তা তৈরির জন্য প্রশিক্ষণ প্রদান করেছি। সেই সাফল্যের ধারাবাহিকতায় আমরা নতুন আরেকটি প্রকল্পের প্রস্তাব দেই এবং বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা খুশি হয়ে প্রকল্পের অনুমোদন দেন এবং নিজেই নামকরণ করেন ‘হার পাওয়ার’। নারী শক্তিকে প্রযুক্তির শক্তির সাথে সম্মেলন ঘটিয়ে মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চান। ‘হার পাওয়ার’ প্রকল্পের মাধ্যমে ১৩০টি উপজেলায় নারীদের তথ্যপ্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধিতে নারী ফ্রিল্যান্সার, নারী আইটি সার্ভিস প্রোভাইডার, নারী ই-কমার্স ও নারী কল সেন্টার এজেন্ট এই ৪টি বিষয়ে মোট ২৫,১২৫ জন নারীকে ৫ মাসব্যাপী প্রশিক্ষণ ও ১ মাসের মেন্টরশীপ প্রদান করা হবে। যেসব প্রশিক্ষণার্থী সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করবে তাদেরকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ১টি ল্যাপটপ প্রদান করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মোস্তাফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘হার পাওয়ার প্রকল্প’এর প্রকল্প পরিচালক রায়হানা ইসলাম।

“প্রশিক্ষণার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণী” অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নাটোরের সহকারী পুলিশ সুপার আক্তারুজ্জামান, সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা খাতুন, ফ্রিল্যান্সারদের নিয়ে কাজ করা সংগঠন বিএফডিএস’র জেনারেল সেক্রেটারি মাহফুজ রহমান, টিএমএসএস প্রতিষ্ঠাতা হোসনে আরা, সিংড়া পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, শেরকাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেল প্রমুখ উপস্থিত ছিলেন।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..