সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:০৩ অপরাহ্ন
শিরোনামঃ
মুরাদনগরে গৃহবধূকে জবাই করে হত্যার অভিযোগ লোহাগড়ায় প্রচন্ড গরমে ৭ জন শিক্ষার্থী অসুস্থ, স্কুল ছুটি ঘোষণা  লোহাগড়ায় বাল্যবিবাহের সাথে  সম্পৃক্ত থাকার অভিযোগে চারজনকে ২৫ হাজার টাকা জরিমানা লোহাগড়ায় বাল্যবিবাহের সাথে  সম্পৃক্ত থাকার অভিযোগে চারজনকে ২৫ হাজার টাকা জরিমানা হারবাং পুলিশ ফাঁড়ির ইনচার্জের নেতৃত্বে দালাল নিয়োগ দিয়ে  লক্ষ লক্ষ টাকা চাঁদা আদায় লোহাগড়ায় ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের নবনির্মিত ভবন উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী ডা: সামন্ত লাল সেন  বাগেরহাটের রামপালে ট্রাকচাপায় নিহত ৩ পাইকগাছায় অভিনব কায়দায় গাঁজা বহনকালে মহিলা আটক- ১ নড়াইলের পানচাষী কার্তিকের স্বপ্ন পুড়ে ছাই  এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক

সিংড়ায় পাট উৎপাদন খরচের সঙ্গে বাজার মূল্যের অসমতা- শঙ্কায় কৃষকেরা

আমিনুল হক সিংড়া (নাটোর) প্রতিনিধি:
  • আপলোডের সময় : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩

 নাটোরের সিংড়া উপজেলায় চলতি মৌসুমে পাট কাটা ও জাগ দেওয়ার জন্য ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এ বছর পাট আবাদের সময় প্রথম দিকে আবহাওয়া অনুকূলে না থাকলেও, পরবর্তীতে সময়ে বৃষ্টি হওয়ায় পাটের ফলন আশানুরূপ হয়নি । বর্ষার সময় খাল বিলে পানি আসায় পাট জাগ দিতেও তেমন বিড়ম্বনা পোহাতে হচ্ছে না কৃষকদের। তবে উৎপাদন খরচের সঙ্গে বাজার মূল্যের অসমতার কারণে শঙ্কায় রয়েছেন কৃষকেরা।

সেমবার (৪ সেপ্টেম্বর) সরেজমিন উপজেলার কলম, চামারি, হাতিয়ান্দ, লালোর, শেরকোল সহ বিভিন্ন  ইউনিয়নে ঘুরে দেখা যায়, এখন পাট কাটা ও জাগ দেওয়ার জন্য ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কৃষকরা বলছে, মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে না থাকলেও, পরবর্তী সময়ে বৃষ্টি হওয়ায় পাটের ফলন কিছুটা ভালো হয়েছে। ন্যায্য মূল্য না পাওয়ার শঙ্কায় রয়েছেন তারা।

এব্যাপারে হাতিয়ান্দহ ইউনিয়নের অন্তর্গত নলবাতা গ্রামের প্রান্তিক কৃষক শ্রী রামকৃষ্ণ ( ৬৫) এর কাছে জানতে চাইলে তিনি বলেন, এবার অতিরিক্ত খরার কারণে পাটগাছ পরিমাণ মত লম্বা ও মোটা হতে পারেনি, সেজন্যই ফলন তুলনামূলক কম হয়েছে। গত বছর এক বিঘাতে ৯ থেকে ১০ মন পরিমাণে পাট হয়েছিল অথচ এবার ঐ জমিতেই ৬ থেকে ৭ মন হারে পাট হয়েছে। একদিকে ফলনে ঘাটতি ওপর দিকে বাজার মুল্য কম, সব মিলে এবারে পাট চাষে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে। এবছর পাটের সর্বোচ্চ বাজার মূল্য ২৪০০-২৬০০ শত টাকা। যা গতবারের চাইতে চার-পাঁচ শত টাকা কম।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, পাটের বিভিন্ন জাত যেমন, জেআরও ৫২৪ জাতের আবাদ হয়েছে ১৬৭০হেক্টর, কর্তন ১৬৭০হেক্টর, ফলন ২,৫ টন, মোট উৎপাদন ৪১৭৫ মেঃটন। তোষা পাট -৮(রবি ১) জাতের আবাদ ১৬৯ হেক্টর, কর্তন ১৬০হেক্টর, ফলন ২,৫৫  টন হেক্টর, মোট উৎপাদন ৪০৮ মেঃটন। ও-৯৮৯৭ জাতের আবাদ ২০হেক্টর, কর্তন ২০হেক্টর, ফলন ২,১টন হেক্টর, মোট উৎপাদন ৪২মেঃ টন।
চলতি মৌসুমে এ উপজেলায় সর্বমোট ১ হাজার ৮৫০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। যার ফলনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৪২৫ মেঃটন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ খন্দকার ফরিদ জানান, এ বছর ৩ জাতের পাটের বীজ ১ কেজি পরিমাণে প্রতি কৃষকের মাঝে সিংড়া কৃষি অফিস থেকে প্রদান করা হয়েছে। এবং কৃষকদের এ ব্যাপারে পরামর্শ প্রদান সহ সার্বিকভাবে সহযোগিতা করা হয়েছে। এ বছর পাটের রোগবালাই ও পোকা মাকড়ের আক্রমণ কম হয়েছে। তবে আবহাওয়া অনুকূলে থাকলে পূর্বের চাইতে বেশি ভালো ফলন হতো বলে মনে করেন তিনি।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..