শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০১:৪২ অপরাহ্ন
শিরোনামঃ
পিপিএম (রাষ্ট্রপতি) পদক পেলেন খুলনার সন্তান পুলিশ পরিদর্শক মনিরুজ্জামান। লোহাগড়ায় সৎ মায়ের হাতে ৩ বছরের শিশু খুন রাষ্ট্রপতি পদক পেলেন সিলেট জেলার পুলিশ সুপার’’ রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  খুলনায় গোয়েন্দা পুলিশের হাতে আটক অস্ত্রধারী সন্ত্রাসী নরসিংদীতে জাতীয় স্থানীয় সরকার দিবস – ২০২৪ পালিত। কক্সবাজারে পুলিশ সুপার’ ও র‍্যাব অধিনায়কসহ পুলিশ পদক পেলেন দশ কর্মকর্তা যথাযথ মর্যাদায় সরকারি সা’দত কলেজে পালিত হলো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমিরাতে বাংলাদেশ মিশনের মাতৃভাষা দিবস পালন ভাষা শহীদদের প্রতি খুলনা জেলা ও মহানগর যুবদলের শ্রদ্ধা নিবেদন 

ডিমলায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালন।

(জামান মৃধা, নীলফামারী প্রতিনিধি):-
  • আপলোডের সময় : মঙ্গলবার, ৩১ মে, ২০২২

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিএইচও) সদস্য রাষ্ট্রসমূহ ১৯৮৭ সালে বিশ্ব তামাকমুক্ত দিবস চালু করে। প্রতিবছর ৩১ মে তারিখে বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়।

”‘তামাক মুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ” এ প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে নীলফামারী ডিমলা উপজেলায় বিশ্ব তামাক মুক্ত দিবস-২০২২ পালিত হয়েছে। তামাক চাষ, তামাকজাত পণ্য উৎপাদন, ব্যবহার ও তামাকের বর্জ্য পরিবেশের জন্য কতটা ক্ষতিকর এ বিষয়ে জনগণ ও নীতিনির্ধারণী পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে সারা দেশের সাথে ডিমলা উপজেলায় আলোচনা ও র‌্যালি অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (৩১শে মে) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ চত্বর থেকে মাদক বিরোধী স্লোগান সহ একটি র্যালী বেরিয়ে শহর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেনের সভাপতিত্বে এবং উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক ওয়াহেদুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান নীরেন্দ্রনাথ রায়, উপজেলা কৃষি কর্মকর্তা (কৃষিবিদ) মো. সেকেন্দার আলী, উপজেলা প্রকৌশলী শফিউল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হালিম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা খন্দকার এনামুল কবীর, এ সময় স্বাস্থ্য সচেতনা মূলক বক্তব্য দেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রসেদুজ্জামান প্রমুখ। ওই সময় উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশে ৩৫.৩ শতাংশ প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী তামাক ব্যবহার করে। তামাকজনিত রোগে প্রতিবছর ১ লাখ ৬১ হাজারের অধিক মানুষ মারা যায়। গ্লোবাল বারডেন অব ডিজিজ স্টাডি, ২০১৯ এর তথ্য অনুযায়ী দেশে মৃত্যু এবং পঙ্গুত্বের প্রধান চারটি কারণের একটি তামাক। তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির (চিকিৎসা ব্যয় এবং উৎপাদনশীলতা হারানো) পরিমাণ বছরে ৩০ হাজার ৫৬০ কোটি টাকা।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..