মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
মানিকগঞ্জের কালীগঙ্গা নদীতে সামিয়া ইসলাম স্কুল ছাত্রীর মরদেহ উদ্ধার মুরাদনগরে নব-নির্বাচিত দুই সংসদ সদস্যকে সংবর্ধনা নড়াইলে ইভটিজিং এর প্রতিবাদ করায় কিশোরকে কুপিয়ে হত্যা, দুই বন্ধু আহত সাতক্ষীরা কিন্ডার গার্টেনে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত মর্গের মেঝেতে পড়ে থাকা মৃত শিশুটির পরিচয় মিলেছে। ব্রেকিং নিউজ-৪০ মরদেহ হস্তান্তর, ডিএনএ টেস্ট করা হবে ৩ জনের পিপিএম (রাষ্ট্রপতি) পদক পেলেন খুলনার সন্তান পুলিশ পরিদর্শক মনিরুজ্জামান। লোহাগড়ায় সৎ মায়ের হাতে ৩ বছরের শিশু খুন রাষ্ট্রপতি পদক পেলেন সিলেট জেলার পুলিশ সুপার’’ রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন 

জেনেভায় বাইডেন-পুতিন বৈঠক শুরু

স্টাফ রিপোর্টার
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যকার বহুল-প্রতীক্ষিত বৈঠক শুরু হয়েছে।

বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যকার বৈঠকটি চলছে। ধারণা করা হচ্ছে, বহুল প্রতিক্ষীত এই বৈঠক চার ঘন্টা কিংবা তার অধিক সময় ধরে চলতে পারে।

দ্য গার্ডিয়ানের জানিয়েছে, বৈঠকের জন্য মঙ্গলবার রাতে জেনেভায় পৌছেছেন বাইডেন। আর আজ স্থানীয় সময় দুপুর ১২টায় সেখানে পৌছেছেন পুতিন। উভয়কেই স্বাগতম জানিয়েছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট গাউ পারমেলিন। বৈঠকের জন্য বিমানবন্দর থেকে জেনেভার ভিলা লা ফ্রেঞ্জে সরাসরি চলে যান পুতিন। তারপরেই সেখানে উপস্থিত হন বাইডেন।

বৈঠক শুরুর আগে বাইডেন ও পুতিনকে পাশে নিয়ে সাংবাদিকদের উদ্দেশ্যে পারমেলিন বলেন, আশা করছি এই বৈঠক ফলপ্রসু হবে। উভয় দেশেই এতে লাভবান হবে। জেনেভা পৃথিবীর শান্তির শহর। আশা করছি এখান থেকে বিশ্বশান্তির জন্য কিছু বের হয়ে আসবে।

পুতিন একজন দোভাষীর মাধ্যমে বলেন, মি প্রেসিডেন্ট, আজকের এই বৈঠকের উদ্যোগ নেয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আমি জানি, আপনি দীর্ঘ সফরে রয়েছেন।

তিনি আরও বলেন,যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কে অনেকগুলো বিষয় সম্পৃক্ত রয়েছে যার জন্য এই উচ্চ পর্যায়ের বৈঠক এবং আমি আশা করি আমাদের বৈঠক ফলপ্রসু হবে।

বাইডেন সৌজন্য প্রদর্শন করে ধন্যবাদ জানান এবং বলেন , যেমনটি আমি বাইরেও বলেছি, সামনাসামনি বসাটা সব সময়ই ভালো।

উভয় পক্ষই সহযোগিতার সুযোগের উপরই জোর দিচ্ছেন তবে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক উন্নয়নের আশা সম্পর্কে তেমন কিছু বলছেন না। মনে করা হচ্ছে এই বৈঠক হবে অভিযোগগুলো তুলে ধরার ক্ষেত্র, ঠিক উল্লেখযোগ্য কোন সমঝোতায় পৌঁছুনোর ক্ষেত্র নয়।

পুতিন স্থানীয় সময়ে বেলা একটায় জিনিভায় পৌঁছুনোর পরই শীর্ষ বৈঠক স্থলে চলে যান । তার অল্প পরেই সেখানে বাইডেন আসেন। উভয়ই পরস্পরের সঙ্গে করমর্দন করেন।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..