বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন
শিরোনামঃ
মধুখালিতে দুই ভাইকে পিটিয়ে হত্যা বিএনপির দন্তত কমিটির বিচার দাবি লোহাগড়া উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ  লোহাগড়ায় বিএনপির উদ্যোগে সাধারণ মানুষের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি শিক্ষার্থীবান্ধব হবে কবে? ঈদগাঁও উপজেলার নির্বাচনে সুবিধাজনক স্থানে আবু তালেব, লড়ে যাবেন সেলিম আকবর এবং শামশু। আমরা চাই নির্বাচনে সবাই অংশগ্রহন করুক, যত বেশী অংশ গ্রহন করবে ততবেশী প্রতিযোগিতা পূর্ণ হবে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রথম নারী মহাপরিচালক হলেন শিরীন পারভীন সরকারি সা’দত কলেজ শাখা ছাত্রলীগের কর্মী সভা অনুষ্ঠিত মুরাদনগরে গৃহবধূকে জবাই করে হত্যার অভিযোগ লোহাগড়ায় প্রচন্ড গরমে ৭ জন শিক্ষার্থী অসুস্থ, স্কুল ছুটি ঘোষণা 

মোংলা বন্দরের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

আবু বকার সিদ্দিক হিরা খুলনা বিভাগ ব্যুরো প্রধান
  • আপলোডের সময় : শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩

মোংলা বন্দরের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
সবার মাঝে দেশের উন্নয়নে কাজ করার মানসিকতা থাকা দরকার আলোচনা সভা, বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন, কেককাটা, বন্দর ব্যবহারকারী ও কৃতিত্বপূর্ণ কাজের জন্য কর্মকর্তা-কর্মচারীদের সংবর্ধনা ও সম্মাননা ক্রেস্ট প্রদান, বিদায়ী কর্মকর্তা-কর্মচারীদের সংবর্ধনা, কর্র্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা উপহার, দোয়া অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূর্চির মধ্য দিয়ে মোংলা বন্দরের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

এ উপলক্ষ্যে আজ (শুক্রবার) সকালে মোংলা বন্দরের স্টাফিং এন্ড আনস্টাফিং শেড এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, বিগত সরকারগুলোর অবহেলার কারণে মোংলা বন্দরের উন্নয়ন মুখ থুবড়ে পড়েছিলো। আওয়ামী লীগ সরকার ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর নতুন করে মোংলা বন্দর সচল করার পদক্ষেপ নেয়। এক সময়ের মৃতপ্রায় মোংলা বন্দর প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে আজ ঘুরে দাঁড়িয়েছে। দক্ষিণাঞ্চলের ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়নে মোংলা বন্দর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। পদ্মাসেতু উদ্বোধনের পর এই বন্দরের কর্মব্যবস্ততা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। তিনি আরও বলেন, বন্দরে সাড়ে ছয় হাজার কোটি টাকায় প্রকল্পের কাজ চলমান রয়েছে। সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পরে চার হাজার কোটি টাকা ব্যয়ে খুলনা-মোংলা রেলপথ নির্মাণ করেছে। এ অঞ্চলের পরিবর্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে। সবার মাঝে দেশের উন্নয়নে কাজ করার মানসিকতা থাকা দরকার। প্রধানমন্ত্রীর নানা উদ্যোগের কারণে বাংলাদেশ আজ পৃথিবীর মাঝে উন্নয়নের রোলমডেল হিসেবে প্রতিষ্ঠিত। মোংলা বন্দরের আরো উন্নয়নে যা যা করা দরকার সবকিছু করা হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ শিপিং এজেন্টস এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ক্যাপ্টেন মোঃ রফিকুল ইসলাম, ওমেরা পেট্রোলিয়াম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা তানজিম চৌধুরী ও মোংলা কাস্টমস এজেন্টস এ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ সুলতান হোসেন খান। স্বাগত বক্তৃতা করেন মোংলা বন্দরের পরিচালক (প্রশাসন) মোঃ শাহীনুর আলম। অনুষ্ঠানে মোংলা বন্দরের সিবিএর সভাপতি মোঃ নাসির উদ্দিন চৌধুরী বক্তৃতা করেন। অনুষ্ঠানে মোংলা বন্দর ব্যবহারকারী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান জানান, মোংলা বন্দরে ড্রেজিং চলমান থাকার ফলে সম্প্রতি ৬০ হাজার ৫০০ মেট্রিক টন কয়লা নিয়ে প্রথমবারে লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজ এমভি মানা বন্দরে আগমন করে। প্রথমবারের মতো বন্দর জেটিতে ৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়েছে। ২০২২-২৩ অর্থবছরে এ বন্দরে ৮২৭টি বাণিজ্যিক জাহাজ আগমন করে ও ৯৯.০৫ লাখ মে.টন কার্গো, ২৬৫৮৩ টিইউজ কন্টেইনার হ্যাল্ডলিং এবং ১৩ হাজার ৫৭৬ টি গাড়ি আমদানি করে ৩০,২৪১,৬৮ কোটি টাকা রাজস্ব আয় করতে সক্ষম হয়েছে। বন্দরে পাঁচটি উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে।

অনুষ্ঠানে মেয়র বন্দর ব্যবহারকারী ২৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মাঝে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র, কৃতিত্বপূর্ণ কাজের জন্য তিনজন কর্মকর্তা-কর্মচারীদের মাঝে সম্মানান ক্রেস্ট এবং পিআরএল এ থাকা ৭০জন কর্মকর্তা-কর্মচারীদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান এবং কর্র্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা উপহার প্রদান করেন।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..