বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৫ অপরাহ্ন , ই-পেপার
শিরোনামঃ
ঢাবিতে  হত্যার ঘটনায় ৩ শিক্ষার্থী  আটক যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসানের ৭ দিনের রিমান্ডে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী সাংবাদিক মোজাম্মেল হক বাবু ও শ্যামল দত্তসহ চারজনকে আটক করেছে জনতা। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান চ্যালেঞ্জ- এবি পার্টি পাটকেলঘাটায় আবারও সাতক্ষীরা খুলনা মহাসড়ক অবরোধ। প্রধান উপদেষ্টা বলেন, পচা বাংলাদেশ থেকে তরতাজা বাংলাদেশ করে রেখে যাবো নড়াইলে  ট্রাক চাপায় নাতিসহ ৩ জন নিহত. আহত ১ ডিসি,পদে নিয়োগ বঞ্চিত অভিযোগ তুলে সচিবালয়ে হট্টগোল বাগেরহাটের রামপালে জাতীয়তাবাদী ছাত্রদলের শান্তি-শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রধান উপদেষ্টা বলেন, পচা বাংলাদেশ থেকে তরতাজা বাংলাদেশ করে রেখে যাবো

বিশেষ প্রতিনিধি
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, মধ্যম আয়ের দেশ হয়ে গেলে, অনেক সুযোগ-সুবিধা বন্ধ হয়ে যায়। তবে সেই দেশটাকে প্রতিযোগী হিসেবে দাঁড় করাতে হবে।

ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের (আইসিবি) আয়োজনে বৃহস্পতিবার বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘ন্যাশনাল বিজনেস ডায়লগ’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান উপদেষ্টা বলেন, পচা বাংলাদেশ থেকে তরতাজা বাংলাদেশ করে রেখে যাবো। এটা কোনো কল্প কাহিনী না।

ছাত্র-জনতার অভ্যুত্থান প্রথাগত আন্দোলন ছিল না উল্লেখ করে প্রধান উপদেষ্টা বলেন, তারা এটা জেনেই রাস্তায় নেমেছিল যে, নাও ফিরতে পারে বাড়িতে। প্রাণের বিনিময়ে তারা লক্ষ্য অর্জন করে গেছে।

তরুণরা নতুন বাংলাদেশের জন্য লড়াই করেছে জানিয়ে ড. ইউনূস বলেন, তারা এ সুযোগ না করে দিলে, জাতিকে পচনের হাত থেকে রক্ষা করা যেত না। তাই আমাদের সুস্থ-সমৃদ্ধ দেশ হয়ে এগিয়ে যেতে হবে।

ড. ইউনূস আরও বলেন, এই সুযোগ জাতির জীবনে বারবার আসে না। অতীত আর টানবে না আপনাকে। নতুনভাবে এগিয়ে যেতে হবে। এটা যেন আমরা হারিয়ে না ফেলি। হারালে জাতির আর কিছুই অবশিষ্ট থাকবে না।

নতুন বাংলাদেশ হিসেবে উত্তরণ অনেক কঠিন কাজ উল্লেখ করে প্রধান উপদেষ্টা বলেন, যতটুকু সময় আমরা সরকারে আছি, ততটুকু সময়েই টিম হিসেবে কাজ করবো। সবাই মিলে স্বপ্ন বাস্তবায়ন করবো।

সবার অবস্থান যদি ঠিক থাকে তাহলে দ্রুত এই পরিবর্তন সম্ভব বলেও জানান প্রধান উপদেষ্টা। আইসিসিবি ও ১৫ টি জাতীয় বাণিজ্য সংগঠনের যৌথ উদ্যোগে ন্যাশনাল বিজনেস ডায়লগের আয়োজন

সাম্প্রতিক নাশকতার কারণে দুই শতাধিক কারখানায় ভাঙচুর, অগ্নি সংযোগ এবং সাধারণ ছুটির কারণে পাঁচ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানায় আইসিসিবি। পোশাক, ওষুধ, খাদ্যসহ বিভিন্ন কারখানায় অস্থিরতা বিরাজ করছে। তাই পুলিশ ও শিল্প পুলিশকে সক্রিয় করার মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়ন করার ব্যবসায়ীদের প্রধান দাবি বলে জানান ন্যাশনাল বিজনেজ ডায়ালগ সভাপতি ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির হোসেন।

দেশের সিংহভাগ বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের নিরাপদে ও আস্থার সাথে ব্যবসা পরিচালনা করার পরিবেশ তৈরিতে প্রধান উপদেষ্টার কাছে দাবি জানান ব্যবসায়ী নেতারা।

প্রধান উপদেষ্টা বৈঠকে ড. মুহম্মাদ ইউনুস বলেন, আমার বড় আশা, যতদিন দায়িত্বে আছি এর মধ্যে যেন শ্রমিক মালিকের মধ্যে সুস্পর্ক তৈরি করতে পারি।

সামাজিক ব্যবসাকে উৎসাহিত করে যাওয়ার কথাও বলেন প্রধান উপদেষ্টা।

তিনি বলেন, পরিবর্তনের এই সুযোগ জাতির জীবনে বারবার আসে না, এই সুযোগকে যেন আমরা হারিয়ে না ফেলি, নতুন বাংলাদেশ গড়বো।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..