শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন
শিরোনামঃ
প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ”  প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। লোহাগড়ার লাহুড়িয়া পুলিশের অভিযানে ১২ কেজি গাঁজা ও ১টি প্রাইভেটকারসহ ২ মাদক কারবারি গ্রেফতার। ঈদগাঁও ইউনিয়ন নির্বাচন: ৩ প্রার্থীর মধ্যে মাঠ পর্যায়ে কে এগিয়ে!  সুন্দরবনের ফাঁদ সহ হরিণ শিকারী আটক করেছে বন বিভাগ মধুখালীতে প্রাণীসম্পদ প্রদর্শনী মেলা ও আলোচনা সভা অনুষ্ঠিত মধুখালীতে মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা  গলাচিপায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত বাঁশখালীতে জমির বিরুধ নিয়ে সংঘর্ষ উভয় পাক্ষের আহত ১০ মধুখালীতে অসহায় ও দুস্থ মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী লোহাগড়ায় সংখ্যালঘুদের চলাচলের রাস্তা অবরুদ্ধ করে রেখেছে একদল ভূমি দস্যু  সন্ত্রাসী 

রাঙ্গাবালী’তে টানা বৃষ্টিতে ফসলের ব্যপক ক্ষতির আশঙ্কা

মোঃ হানিফ মিয়া রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি,
  • আপলোডের সময় : শনিবার, ১ এপ্রিল, ২০২৩

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় বৈরী আবহাওয়ার প্রভাবে টানা বর্ষণে খেতে পানি জমে গেছে। এতে ফসলের ক্ষতির আশঙ্কায় কৃষকরা। গত বুধবার (২৯মার্চ)দুপুর থেকে ভারী বর্ষন হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, আগামী কয়েকদিন পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে। বৃষ্টি হওয়ার আগে বেশ কিছুদিন যাবত ভ্যাপসা গরম ছিল। বুধবার থেকে অনবরত বৃষ্টি হওয়ার কারণে রবি ফসল ও বোরো ধানের ব্যাপক ক্ষতি হবে বলে
জানিয়েছেন উপজেলা কৃষি অফিস।
শনিবার সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বড়বাইশদিয়া, রাঙ্গাবালী ,ছোটবাইশদিয়া, মৌডুবী, চালিতাবুনিয়া ও চরমোন্তাজসহ ৬ ইউনিয়নে ৩ দিনের বৃষ্টির কারনে রবি ফসলের খেতে পানি জমে গেছে। ফসলের মাঠগুলোতে মুগডাল, আলু, মরিচ, চীনাবাদাম ও বোরো ধান রয়েছে।
রাঙ্গাবালী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে মিষ্টি আলু ১৮৫, মুগডাল ১২২২৫, প্লেনডাল ১৩৮০, চিনাবাদাম ১২৮০, মরিচ ১১২০ হেক্টর জমিতে বোরো ধানসহ বিভিন্ন ফসলের চাঁষ হয়েছে।
বড়বাইশদিয়া ইউনিয়নের কৃষক জাহাঙ্গীর জানান, ১ একর জমিতে তিনি চিনাবাদাম ও মরিচ আবাদ করেছেন। একবার বৃষ্টি হয়ে গেছে বুধবার থেকে বৃষ্টি শুরু হওয়ায় সব শেষ হয়ে যাবে মনে হচ্ছে। তবে বৃষ্টি বাড়লে ক্ষতির পরিমাণ আরও বেড়ে যাবে।
রাঙ্গাবালী ইউনিয়নের কৃষক ফারুক জানান, এ বছরে ১ একর ৬০ শতক জমিতে মুগডাল ও চীনাবাদামের চাষাবাদ করেছি। সার-ঔষাধের দাম একটু বেশি হওয়ায় খরচ হয়েছে ব্যাপক। দুই/ তিন দিনের টানা বৃষ্টিতে খেতে পানি জমে গেছে। এতে করে বাদাম পঁচে যাবে আমাদের অনেক ক্ষতি হয়ে যাবে। বিভিন্ন জনের কাছ থেকে ধার-দেনা করে চাঁষাবাদ করেছি।
রাঙ্গাবালী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ইকবল আহম্মেদ জানান, বৈরী আবহাওয়ার প্রভাবে টানা ৩ দিন বৃষ্টি হচ্ছে। বিভিন্ন এলাকায় খেতে পানি জমে গেছে। আমরা সার্বক্ষনিক মনিটরিং করছি এবং কৃষকদের খোঁজ খবর নিচ্ছি। বিশেষ করে চীনাবাদাম ও মরিচের ক্ষতি হয়েছে। আরো কয়েকদিন বৃষ্টি হলে লোকসানে পড়তে হবে কৃষকদের।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..