বুধবার, ১০ এপ্রিল ২০২৪, ০১:১৮ অপরাহ্ন
শিরোনামঃ
মধুখালীতে অসহায় ও দুস্থ মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী লোহাগড়ায় সংখ্যালঘুদের চলাচলের রাস্তা অবরুদ্ধ করে রেখেছে একদল ভূমি দস্যু  সন্ত্রাসী  লোহাগড়ায় পুলিশের তান্ডব প্রতিবাদে  এলাকাবাসীর বিক্ষোভ মিছিল ও মানববন্ধন  বাগেরহাটের মংলায় গোয়েন্দা পুলিশের অভিযানে ১৫ কেজি গাঁজাসহ এক নারী মাদক কারবারি আটক নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জে হিলফুল ফুজুল যুব সংঘের উদ্যোগে ঈদ সামগ্রিক বিতরণ খুলনার রূপসায় সালাম জুট মিলে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১৬ টি ইউনিট , নড়াইলে ধান ক্ষেতে প্রতিক্ষণ বিমান!  রাউজান থানায় সড়ক দূর্ঘটনায় বাঁশখালীর ২ হাফেজ ইমামের মৃ*ত্যু বাগেরহাটে অসহায় হত দরিদ্র মানুষের হাতে ঈদ উপহার তুলে দিলেন জনতার এমপি শেখ সারহান নাসের তন্ময় গণমাধ্যমকর্মীদের সংগঠন বাংলাদেশ রিপোর্টার্স ইউনিটি’র উদ্যোগে ইফতার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আওয়ামী লীগ সরকার আছে বলেই পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণ করা যাচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংগ্রাম প্রতিদিন ডেস্ক ঃ
  • আপলোডের সময় : মঙ্গলবার, ১৭ মে, ২০২২

আন্তর্জাতিক বাজারের কারণেই দ্রব্যমূল্য বাড়ছে। আওয়ামী লীগ সরকার আছে বলেই পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণ করা যাচ্ছে, দায়িত্বে অন্য কেউ থাকলে রাস্তায় মারামারি শুরু হয়ে যেতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৭ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এসব কথা বলেন তিনি। এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এদিন এ সভা অনুষ্ঠিত হয়। তাতে ২০২২-২৩ অর্থবছরের জন্য ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন দেয়া হয়। এরমধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থায়ন হবে এক লাখ ৫৩ হাজার ৬৬ লাখ টাকা। আর বৈদেশিক উৎস হতে অর্থায়ন করা হবে ৯৩ হাজার কোটি টাকা।

সভায় প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী দুর্ভিক্ষ পরিস্থিতি তৈরি হচ্ছে। বাংলাদেশকে তাই এখন থেকেই সতর্ক হতে হবে। অহেতুক সম্পদ ব্যয় না করে, সংরক্ষণ করতে হবে।

এদিকে পরিকল্পনা কমিশন জানিয়েছে, সর্বোচ্চ ৭০ হাজার কোটি টাকা বরাদ্দ পাবে পরিবহন খাত। এডিপিতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে বিদ্যুৎ ও জ্বালানি। এখাতে বরাদ্দ দেয়া হয়েছে ৩৯ হাজার ৪শ’ ১২ কোটি টাকা। এরপরে ২৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে শিক্ষা খাতে। গৃহায়ণ ও গণপূর্ত পেতে পারে ২৪ হাজার ৪৯৭ কোটি টাকা।

২০২২-২৩ অর্থবছরের এডিপিতে বিদেশি সহায়তার পরিমাণ চলমান মূল বাজেটের তুলনায় ২২৫ কোটি টাকা বেশি। সভা শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, আগামী অর্থবছরেও দেশের প্রবৃদ্ধি ধরে রাখা যাবে।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..