শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৫ অপরাহ্ন
শিরোনামঃ
প্রাথমিক থেকে কলেজ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে সাত দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। আজ ফেসবুকে ঘোষণা দিয়ে যা বললেন ড. বেনজীর আহমেদ প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ”  প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। লোহাগড়ার লাহুড়িয়া পুলিশের অভিযানে ১২ কেজি গাঁজা ও ১টি প্রাইভেটকারসহ ২ মাদক কারবারি গ্রেফতার। ঈদগাঁও ইউনিয়ন নির্বাচন: ৩ প্রার্থীর মধ্যে মাঠ পর্যায়ে কে এগিয়ে!  সুন্দরবনের ফাঁদ সহ হরিণ শিকারী আটক করেছে বন বিভাগ মধুখালীতে প্রাণীসম্পদ প্রদর্শনী মেলা ও আলোচনা সভা অনুষ্ঠিত মধুখালীতে মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা  গলাচিপায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত বাঁশখালীতে জমির বিরুধ নিয়ে সংঘর্ষ উভয় পাক্ষের আহত ১০

অ্যাস্ট্রাজেনেকার টিকা আসবে কবে?মডার্না-সিনোফার্ম আজ

সংগ্রাম প্রতিদিন ডেস্ক
  • আপলোডের সময় : শুক্রবার, ২ জুলাই, ২০২১

যুক্তরাষ্ট্রের উপহারে ‘কোভ্যাক্স’ সুবিধার আওতায় আজ (শুক্রবার) রাতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসছে মডার্নার তৈরি করোনা টিকা। প্রায় একই সময়ে চীন থেকে কেনা সিনোফার্মের টিকাও দেশে চলে আসবে।

এ দুই ধরনের টিকা আসার খবর নিঃসন্দেহে আশাব্যঞ্জক হলেও ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকার প্রথম ডোজ নিয়ে দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন অনেক মানুষ। তাদের প্রশ্ন, কবে আসবে অ্যাস্ট্রাজেনেকার টিকা? কয়েক সপ্তাহ আগে মজুত শেষ হওয়ার ঘোষণা দেয়া হলেও এখনও খুব অল্প সংখ্যায় এ টিকার দ্বিতীয় ডোজ দেয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বৃহস্পতিবারও সারাদেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেন ৭০১ জন। তাদের মধ্যে পুরুষ ৪৫৮ জন ও নারী ২৪৩ জন। এ নিয়ে দেশে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণকারীর মোট সংখ্যা দাঁড়াল ৪২ লাখ ৮৯ হাজার ৯১৩ জনে। তাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৪০ হাজার ৫৯২ জন ও নারী ১৫ লাখ ৪৯ হাজার ৩১৯ জন।

প্রথম ডোজের মোট টিকাগ্রহণকারীর সংখ্যা ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন। তাদের মধ্যে ৩৬ লাখ ৯ হাজার ৬৫ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫০ জন। সে হিসেবে এখনও ১৫ লাখ মানুষের দ্বিতীয় ডোজের টিকা নেয়া বাকি রয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, তারা এ টিকা সংগ্রহের সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্র কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে মডার্নার মোট ২৫ লাখ ডোজ টিকা উপহারের ঘোষণা দেয়। এ উপহারের প্রথম চালান (১২ লাখ ডোজ) এবং শনিবার রাত সাড়ে ৮টায় দ্বিতীয় চালান (১৩ লাখ ডোজ) ঢাকায় পৌঁছবে। একইভাবে শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে চীন থেকে ঢাকা পৌঁছাবে সিনোফার্মের ১২ লাখ টিকা। এ কোম্পানির আরও ৯ লাখ টিকা দেশে আসবে শনিবার ভোর ৫টায়। এই দুই কোম্পানির টিকা মিলে মোট ৪৫ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ।

এর আগে গত ২৯ জুন দেশে জরুরি ব্যবহারের জন্য মডার্নার টিকাকে অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদফতর। মডার্নার টিকাটি গত ২২ জানুয়ারি জরুরি ব্যবহারের তালিকায় যুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ টিকা ১৮ বছর এবং তদূর্ধ্ব বয়সের ব্যক্তিদের জন্য প্রযোজ্য।

এ টিকার প্রথম ডোজ গ্রহণের ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেয়া যাবে। টিকার সংরক্ষণ তাপমাত্রা ১৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। এটি ব্যবহারের আগে ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিন এবং ৮ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১২ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

অন্যদিকে, গত ২৯ এপ্রিল দেশে জরুরি ব্যবহারের অনুমোদন পায় সিনোফার্মের টিকা। গত ৭ মে এ টিকা অনুমোদন পায় বিশ্ব স্বাস্থ্য সংস্থারও। এ টিকা ২৮ দিনের ব্যবধানে দুই ডোজ করে নিতে হয়। পরীক্ষামূলক প্রয়োগে এ টিকা ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে বলে দাবি উৎপাদনকারীদের।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..