শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৫৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাতক্ষীরা কোটা আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগ ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের নেতা-কর্মীদের মধ্যে হামলা-পাল্টা হামলা। চবিতে চলছে হল সিলগালা। নড়াইলে পুকুরে গোসল করতে গিয়ে দশম শ্রেণির শিক্ষার্থীর মৃত্যু  নড়াইলে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে আহত ১৭   সিংড়ায় মাসব্যাপী চলনবিল বৃক্ষরোপণ উৎসবে বিনামূল্যে গাছের চারা বিতরণ পুরাতন সাতক্ষীরায় জমিজমা বিরোধে ৪জনকে পিটিয়ে আহত কোটা সংস্কারের দাবিতে বঙ্গভবনের স্মারকলিপি দিলেন শিক্ষার্থীরা যারা না জেনে সমালোচনা করেন, তারা মানসিক রোগী: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশু গৃহকর্মীকে  নির্যাতনের ঘটনায় দম্পতি গ্রেফতার। সাভারে চুরির অপবাদ দিয়ে শিশু গৃহকর্মীকে নির্যাতন, জিজ্ঞাসাবাদের জন্য আটক দুই

নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্র শিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী পালিত

শরিফুজ্জামান নড়াইলঃ
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩

বিভিন্ন কর্মসুচীর মধ্যো দিয়ে ১০ আগষ্ট বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৯ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে । এবছর শিল্পী জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষ্যে ছিলো বিশেষ আয়োজন। চিত্রশিল্পী এস এম সুলতানের বাসভবন মাছিমদিয়ায় কমপ্লেক্স ঘিরে ছিলো নানা আয়োজন। বৃহস্পতিবার(১০ আগষ্ট) বেলা সাড়ে ১১টায় বরেন্য শিল্পীর জন্ম শতবর্ষ উদযাপন কর্মসূচীর শুভ উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচীব খলিল আহমেদ।

এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকি,নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। এস এম সুলতান কমপ্লেক্সের কিউরেটর তনুশ্রী তন্দ্রা মুখার্জি, পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস এর নড়াইলের সমন্বয়ক শরিফুজ্জামান প্রমুখ। জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন এমিরেটস অধ্যাপক চিত্রশিল্পী হাশেম খান, লোক সংস্কৃতি গবেষক হাসনাত আব্দুল হাই সহ স্থানীয় গুনীজন। দিনের কর্মসূচীর মধ্যে সকালে ছিলো শিল্পীর বাসভবনে কোরআন খানি ও দোয়া মাহফিল। এরপর শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পন। শিল্পকলা একাডেমী ছাড়াও জেলা প্রশাসন,পুলিশ সুপার, নড়াইল পৌরসভা,নড়াইল প্রেসক্লাব,জেলা প্রেসক্লাব থেকে পুস্পমাল্য অর্পন করা হয়।এরপর শিল্পীর রূহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এরপর ক্ষুদে শিল্পীদের আকা চিত্র প্রদর্শনী দেখতে শিশুস্বর্গে যান গুনিজনেরা। সেখানে চিত্রাঙ্কন প্রতিযোগিতা আযোজন করা হয়। এদিন বিকালে শিল্পকলা একাডেমী অডিটোরিয়ামে শিল্পীর শিল্পসত্ত্বা নিয়ে আলোচনা সভা ও সন্ধ্যায় আদমসুরত ছবি প্রদর্শিত হয়। এছাড়া শিল্পকলা একাডেমীতে বিভিন্ন পর্যায়ের শিল্পীদের আর্টক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে।

শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকি বলেন, বিশ্ব বরেন্য চিত্রশিল্পী এস এম সুলতান সারা বিশ্বে ছড়িয়ে গেছেন। তার জন্মশতবর্ষ আমরা বাংলাদেশের গন্ডি পেরিয়ে বিশ্বে ছড়িয়ে দিতে চাই। তাই আজ থেকে আগামী একবছর নানা কর্মসূচী থাকবে শিল্পকলা চর্চার।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..