সোমবার, ২০ মে ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ভিত্তিহীন – মাশরাফী কুকুরের দল তাকে একা পেয়ে কামড়ে ছিন্নভিন্ন করে ফেলে বাগেরহাটের শরণখোলায় গলায় ওড়না পেঁচিয়ে প্রবাসীর স্ত্রীরির আত্মহত্যা সিংড়ায় ভোক্তা-অধিকারের অভিযানে তিন প্রতিষ্ঠান কে জরিমানা  সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত আহত ১১   বাগেরহাটের রামপালে লায়ন ড.শেখ ফরিদুল ইসলামের উদ্যোগে চোখের ছানি অপারেশন ও লেন্স সংযোজন ৫০০ রোগী বাছাই লোহাগড়ায় চেয়ারম্যান প্রার্থী কে এম ফয়জুল হক রোমের নির্বাচনী অফিস ভাংচুর ও পোষ্টার ছিঁড়ে ফেলার অভিযোগ  নড়াইলে চিত্রা নদী থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর মরদেহ উদ্ধার বাগেরহাট জেলার ফকিরহাটে দাঁড়িয়ে থাকা পিকাপ ভ্যান এর পেছনে ট্রাকের ধাক্কায় নি*হত ১ জোবিঅ সোনারগাঁও এর উদ্যোগে অবৈধ তিতাস গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ কাজ চলমান ।

লোহাগড়ায় সড়কের পাশে  বৃক্ষ কর্তনের মহোৎসব 

মোশারফ হেসেন স্টাফ রিপোর্টার নড়াইল
  • আপলোডের সময় : বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩

নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনা ইউনিয়নের ইতনা – রাধানগর সড়কের দুপাশ থেকে শতাধিক মুল্যবান বৃক্ষ কর্তন করেছে একদল দূবৃত্ত। কর্তনকৃত গাছের মুল্য আনুমানিক ২০ লাখ টাকা।

এলাকাবাসী সুত্রে জানা গেছে, উপজেলার  ইতনার বারপাড়া বনায়ন সমিতির সভাপতি শেখ মাহাতাব উদ্দিন ধলু ও সম্পাদক খন্দকার খলিলুজ্জামান উল্লেখিত সড়কের পাশের গাছ বিক্রি করেছেন।
সরোজমিনে ঘুরে জানা গেছে,  প্রায় এক সপ্তাহ ধরে উক্ত সড়কের দু’পাশ থেকে মূল্যবান রেইনট্রি, মেহগনি,আকাশমনি,বাবলাসহ অন্যান্য বনজ বৃক্ষ কর্তন করা হচ্ছে। আর এই গাছ কিনেছেন ওই ইউনিয়নের লংকারচর গ্রামের রবিউল ইসলাম ( মাস্টার),  ইতনা গ্রামের আব্দুর রহমান মোল্যা ও শাহাবুদ্দিন সাবু  নামের তিনজন কাঠ ব্যবসায়ী।
কাঠ ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সমিতির সভাপতি ও সম্পাদকের নিকট থেকে ১৭ লাখ ৩০ হাজার টাকায় ক্রয় করেছেন। বন বিভাগ ও সংশ্লিষ্ট কতৃপক্ষের কাগজপত্র দেখতে চাইলে তারা প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হন। ওই কাঠ ব্যাবসায়ীদের যে কাগজপত্র আছে, সেটি সরকারি কতৃপক্ষের কোন সহি স্বাক্ষর নাই।
এ ব্যাপারে ইতনার বারপাড়া বনায়ন সমিতির সভাপতি মোঃমাহাতাব উদ্দিন ধলু বলেন,  “উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে মৌখিক অনুমতি নিয়ে গাছ কাটা হয়েছে। তবে আমাদের কাছে লিখিত কোন কাজগপত্র নাই”।
এ ঘটনায় উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আফরিন জাহান বলেন, ‘গাছ কাটার বিষয়ে আমি কিছু জানি না, আপনাদের মাধ্যমে বিষয়টি অবগত হলাম। গাছ কাটা বন্ধ করে তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে’।
নড়াইল জেলা বন বিভাগের কর্মকর্তা ( ভারপ্রাপ্ত) আব্দুর রশিদ বলেন,  ‘গাছ কাটার বিষয়টি বন বিভাগ অবগত নয়। তবে সরকারি কোন গাছ কাটতে হলে অবশ্যই বন বিভাগের অনুমোদন প্রয়োজন। তারা যে কাজটি করেছে, তা বেআইনি’।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..