শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন
শিরোনামঃ
পিপিএম (রাষ্ট্রপতি) পদক পেলেন খুলনার সন্তান পুলিশ পরিদর্শক মনিরুজ্জামান। লোহাগড়ায় সৎ মায়ের হাতে ৩ বছরের শিশু খুন রাষ্ট্রপতি পদক পেলেন সিলেট জেলার পুলিশ সুপার’’ রামপালে স্থানীয় সরকার দিবস উদযাপন  খুলনায় গোয়েন্দা পুলিশের হাতে আটক অস্ত্রধারী সন্ত্রাসী নরসিংদীতে জাতীয় স্থানীয় সরকার দিবস – ২০২৪ পালিত। কক্সবাজারে পুলিশ সুপার’ ও র‍্যাব অধিনায়কসহ পুলিশ পদক পেলেন দশ কর্মকর্তা যথাযথ মর্যাদায় সরকারি সা’দত কলেজে পালিত হলো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমিরাতে বাংলাদেশ মিশনের মাতৃভাষা দিবস পালন ভাষা শহীদদের প্রতি খুলনা জেলা ও মহানগর যুবদলের শ্রদ্ধা নিবেদন 

বঙ্গবন্ধুর খুনিদের ফেরতে যুক্তরাষ্ট্র ও কানাডার সদিচ্ছার অভাব: পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকঃ
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩

যুক্তরাষ্ট্র এবং কানাডার রাজনৈতিক সদিচ্ছার অভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের ফেরানো যাচ্ছে না বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৩ আগস্ট) বিকেল ৩টায় মন্ত্রণালয়ের নতুন ভবনে জনকূটনীতি অনুবিভাগের সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন এই অভিযোগ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফেরানোর বিষয়ে যুক্তরাষ্ট্র ও কানাডার পক্ষ থেকে রাজনৈতিক সদিচ্ছার ঘাটতি দেখা গেছে। এই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১২ খুনির মধ্যে ২০১০ সালের ২৮ জানুয়ারি পাঁচ জনের ফাঁসি কার্যকর হয়। তারা হলেন-লে. কর্নেল সৈয়দ ফারুক রহমান, লে. কর্নেল সুলতান শাহরিয়ার রশিদ খান, মেজর বজলুল হুদা, লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ (আর্টিলারি) ও লে. কর্নেল এ কে এম মহিউদ্দিন আহমেদ (ল্যান্সার)।আর একজনের জিম্বাবুয়েতে পলাতক অবস্থায় স্বাভাবিক মৃত্যু হয়েছে। বাকি পাঁচ খুনি এখনো পলাতক। এদের মধ্যে রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। আর কানাডায় আছেন নূর চৌধুরী। তাদের ফিরিয়ে আনার চেষ্টা করলেও সফল হচ্ছে না সরকার।

এদিকে খন্দকার আব্দুর রশিদ, শরীফুল হক ডালিম ও মোসলেম উদ্দিনের সন্ধান নেই। যদিও তাদের গ্রেফতারে ইন্টারপোলের পরোয়ানা জারি রয়েছে।

এদিকে অনুমতি ছাড়া রাজনৈতিক সভা করার অভিযোগে গত মঙ্গলবার (১ আগস্ট) রাতে ওমানে আটক হওয়া চট্টগ্রামের সংরক্ষিত মহিলা আসন-১৯-এর সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনির বিষয়ে সেহেলী সাবরীন বলেন, ওমানে সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনিসহ ১৭ জন প্রবাসী বাংলাদেশি আটক হয়েছিলেন। সবাইকে রেহাই পেয়েছেন। প্রবাসী বাংলাদেশিদের প্রতি প্রত্যাশা, দেশ থেকে গণ্যমান্য কেউ গেলে সে দেশের আইন যেনো মেনে চলেন।

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত করতে তিস্তার পানি বণ্টন সমস্যা দ্রুত সমাধানের জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছে ভারতের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। মঙ্গলবার (১ আগস্ট) ভারতীয় পার্লামেন্টের উভয় কক্ষে প্রতিবেশী দেশগুলোর বিষয়গুলো অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনার জন্য প্রতিবেদন পেশ করে সংসদীয় ওই কমিটি।এ প্রসঙ্গে ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন বলেন, ভারতের সংসদীয় কমিটির কাছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিবেদন দিয়েছে গত ২৫ জুলাই। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও সমস্যা সমাধানে দ্রুত সংলাপ শুরুর বিষয়ে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..