শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
খুলনা সিটিতে যেন কিছুতেই কমছে না কিশোর গ্যাং আধিপত্য , অবৈধ দেশিয় অস্ত্রের ঝনঝনা নিতে উত্তাল আজ গোটা শহর ঈদগাঁও’তে ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন। বাউফলে ৩ শিশুকে শিকলে বেঁধে নির্যাতনের  অভিযোগে ব্যবসায়ী আটক  মধুখালীতে মহান স্বাধীনতা  ও জাতীয় দিবস যথাযথ মর্যাদায় উদযাপিত সাতক্ষীরায় নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন  আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা লোহাগড়ায় স্বাধীনতা দিবসে উপজেলা প্রশাসনের কার্ড দিয়ে অর্থ আদায়ের অভিযোগ  ঈদগাঁও গ্যাস সিলিন্ডার থেকে আগুন লেগে দোকান পুড়ে ছারখার। সাভারে বাড়ির জানালা কেটে দুর্ধর্ষ ডাকাতি হয়েছে  দুবাই বাংলাদেশ কনস্যুলেটে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন।

গাজীপুরে সরকারি স্কুলের ভর্তি লটারিতে এক শিক্ষার্থীর নাম ৫ বার!

চঞ্চল মিয়া বিশেষ প্রতিনিধিঃ
  • আপলোডের সময় : মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২

গাজীপুরের জেলা প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান রাণী বিলাসমণি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীতে ভর্তির লটারিতে এক শিক্ষার্থীর নাম পাঁচবার ওঠার অভিযোগ উঠেছে।

সোমবার (১২ ডিসেম্বর) কেন্দ্রীয় ভাবে অনুষ্ঠিত সরকারি ওই স্কুলে নতুন বছরে ভর্তির জন্য লটারির মাধ্যমে ফলাফল নির্ধারণ করা হয়। পরদিন মঙ্গলবার (১৩ ডিসেম্বর) প্রভাতী শাখা ও দিবা শাখায় ১৭৪ জন করে ছাত্রের মেধা তালিকা টানানো হলে এই ত্রুটি অভিভাবকদের নজরে আসে। বিষয়টি অভিভাবকদের নজরে আসার পর বিষটি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

অত্র স্কুলের দিবা ও প্রভাতী শাখার প্রধান শিক্ষক এবং জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মামুনুল কবিরের স্বাক্ষরিত দুটি শাখার ফলাফলে দেখা গেছে, আব্দুল্লাহ সাইমুম এহসান নামে এক শিক্ষার্থীর নামই আছে পাঁচবার এবং আজিজ রায়হান তাসিন নামে আরেক শিক্ষার্থীর নাম আছে দুইবার।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মামুনুল কবির জানান, স্কুলের ভর্তি কমিটির সদস্য সচিব, স্কুলের প্রধান শিক্ষকের মাধ্যমে তালিকাটি পেয়ে জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে তিনি তাতে স্বাক্ষর করেন। সফটওয়্যার বা কারিগরি ত্রুটির কারণে এমনটা হয়ে থাকলে সে বিষয়ে পরবর্তীতে মিটিং এর মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জনান তিনি।

শিক্ষার্থীর ভবিষ্যৎ নির্ধারণকারী এ ফলাফলে এত বড় ত্রুটির জন্য অভিভাবকের মধ্যে ক্ষোভ বিরাজ করেছে। লটারি মাধ্যমে সন্তানদের শিক্ষার ভাগ্য নির্ধাণের জন্য একদিকে অভিভাবকরা শিক্ষার মান নিয়ে যেমন চিন্তিত অন্যদিকে এমন গুরুত্বপূর্ণ বিষয়ে কারিগরি ক্রটি হওয়ায় আরও উদ্বিগ্ন। এছাড়াও দেশের বেশ কয়েকটি জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের লটারিতে একই শিক্ষার্থীর নাম একাধিক আসার অভিযোগ রয়েছে। বিষয়টির সুষ্ঠ তদন্তের দাবি জানিয়েছেন সংশ্লিষ্ট সবাই।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..