রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন
শিরোনামঃ
লোহাগড়ায় ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের নবনির্মিত ভবন উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী ডা: সামন্ত লাল সেন  বাগেরহাটের রামপালে ট্রাকচাপায় নিহত ৩ পাইকগাছায় অভিনব কায়দায় গাঁজা বহনকালে মহিলা আটক- ১ নড়াইলের পানচাষী কার্তিকের স্বপ্ন পুড়ে ছাই  এনআরবি লাইফ-প্রতিভা প্রকাশ সাহিত্য পুরস্কার ২০২৪’ পেলেন ৫ কৃতিমান লেখক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবির হলে মাদক বানিজ্য সিংড়া বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে ১৩টি দোকান ভূস্মীভূত  লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট, ভয় আর আতঙ্কে গ্রামছাড়া মানুষ  পাইকগাছায় লাইসেন্স বিহীন ঔষধ বিক্রয়ের দায়ে দুই প্রতিষ্ঠানকে জরিমানা  মাটির নিচে পালিয়ে থাকলেও খুঁজে বের করে বিচারের জায়গায় আনা হবে ইনশাআল্লাহ্ -মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী মোঃ আব্দুর রহমান

গ্রামীণ অঞ্চলে টক মিষ্টি স্বাদের ডেউয়া। আজ বিলুপ্তির পথে

জামান মৃধা, নীলফামারী প্রতিনিধি):-
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

গ্রাম বাংলার অতি পরিচিত এক ফল ডেউয়া। এটি বন কাঁঠাল বা গ্রাম্য ভাষায় ডেউয়া ফল হিসেবে পরিচিত। দেখতে অদ্ভুত টক-মিষ্টি স্বাদের এ ফলটি সবার পছন্দ। ডেউয়া ফলের গাছ অনেকেই দেখছেন যারা গ্রাম অঞ্চলে বসবাস করেন।

বর্তমানে এই ফলটি বিলুপ্তির পথে। কিন্তু এখনো গ্রামঞ্চলের কোন কোন বাড়িতে এখনো ডেউয়া গাছ দেখতে পাওয়া যায়। এটি কাঁঠাল গাছের মতই বড় হয়। ফল ধরার আগে দেখে বোঝার উপায় থাকে না। এটা কাঁঠাল না ডেউয়া।

ডেউয়া গাছের আকার বড় কিন্তু ফল বেশ ছোট। খোসাটা বেশ পাতলা। এর শাঁসগুলো বেশ ছোট ও হলদে।

গ্রামে বন ধ্বংসের কারণে ডেউয়া বা বন কাঁঠাল দুর্লভ হয়ে পড়ছে বর্তমানে। গ্রামঞ্চলে পাওয়া গেলেও শহুরে খুব একটা চোখে পড়ে না। গ্রীষ্মকালীন ফলের পাশাপাশি বাজারে দেখা মিলে বিলুপ্ত প্রায় এই ফল।

ডেউয়া গাছ বহু শাখা-প্রশাখা বিশিষ্ট, বড় আকারের বৃক্ষ। প্রায় ২০-২৫ ফুট উঁচু হয়। এর ছাল ধূসর-বাদামী রঙের। গাছের ভেতর সাদাটে কষ বা আঠা থাকে। পাতা ৬-১২ ইঞ্চি লম্বা এবং ৪-৭ ইঞ্চি চওড়া হয়, যা অনেকটা কাক ডুমুরের পাতার মত। তবে আকারে সামান্য বড়।

স্ত্রী ও পুরুষ ফুল আলাদা। স্ত্রী ফুল আকারে বড় ও মসৃণ। এর ফুলে পাপড়ি নেই, ছোট গুটিরমত। স্ত্রী ফুল থেকে ফল হয়। ফল কাঁঠালের ন্যায় যৌগিক বা গুচ্ছ ফল। বাইরের আবরণ অ-সমান। কাঁচা ফল সবুজ, পাকলে হলুদ। ভিতরের শাঁস লালচে হলুদ। প্রতিটি শাঁসের মধ্যে একটি করে বীজ থাকে। সাধারণত মার্চ মাসে ফল আসে এবং মে মাসের শেষের দিকে ফল পাকতে শুরু করে। গাছ রোপনের উপযুক্ত সময় বর্ষাকাল।

দেখতে অদ্ভুত এবং খেতে টক-মিষ্টি। ডেউয়া ফল মানবদেহের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। পাশাপাশি এর রয়েছে বেশকিছু ভেষজ গুণ। অনিয়ন্ত্রিত ওজন (মোটা দেহ) বর্তমান সময়ে একটা বড় সমস্যা। অথচ ঠাণ্ডা পানিতে ডেউয়া ফলের রস মিশিয়ে নিয়মিত পান করলেই ওজন নিয়ন্ত্রণে রাখা যায় বলে জানান স্থানীয় একাধিক প্রবীণ গ্রাম্য কবিরাজ। এমনকি ডেউয়া ফল রোদে শুকিয়ে সংরক্ষণ করেও খাওয়া যায়।
মুখের রুচি ফেরাতে বা জ্বর হলে খাওয়া হয় এই ফল। ডেউয়া ফলের রসের সঙ্গে সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে খাওয়ার আগে খেলে মুখে রুচি ফিরে আসে।

পুষ্টি বিজ্ঞানীরা বলেন, মধুর অম্ল যুক্ত পাঁকা ডেউয়া মুখের অরুচি ও পেটের বায়ুনাশে অমৃত। শুধু তাই নয়, পিত্ত ও যকৃতের জন্য উপকারী এই ডেউয়া ফল।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..