শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
সাতক্ষীরা কোটা আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগ ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের নেতা-কর্মীদের মধ্যে হামলা-পাল্টা হামলা। চবিতে চলছে হল সিলগালা। নড়াইলে পুকুরে গোসল করতে গিয়ে দশম শ্রেণির শিক্ষার্থীর মৃত্যু  নড়াইলে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে আহত ১৭   সিংড়ায় মাসব্যাপী চলনবিল বৃক্ষরোপণ উৎসবে বিনামূল্যে গাছের চারা বিতরণ পুরাতন সাতক্ষীরায় জমিজমা বিরোধে ৪জনকে পিটিয়ে আহত কোটা সংস্কারের দাবিতে বঙ্গভবনের স্মারকলিপি দিলেন শিক্ষার্থীরা যারা না জেনে সমালোচনা করেন, তারা মানসিক রোগী: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশু গৃহকর্মীকে  নির্যাতনের ঘটনায় দম্পতি গ্রেফতার। সাভারে চুরির অপবাদ দিয়ে শিশু গৃহকর্মীকে নির্যাতন, জিজ্ঞাসাবাদের জন্য আটক দুই

জলবায়ু ও কোভিড মোকাবেলায় তহবিল বাড়াতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান:প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংগ্রাম প্রতিদিন ডেস্ক
  • আপলোডের সময় : শুক্রবার, ৯ জুলাই, ২০২১

জলবায়ু ও কোভিড মোকাবেলায় তহবিল বাড়াতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৮ জুলাই) সন্ধ্যায় ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর এক সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

জলবায়ু ক্লাইমেট ভালনারেবল ফোরামের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সভার উদ্বোধন করেন। বাংলাদেশ সময় সন্ধ্যায় শুরু হয় প্রথম জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর অর্থ সম্মেলন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ২০টি দেশের মুখপাত্র হিসেবে গণভবন থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সূচনা বক্তব্য রাখেন। ভার্চুয়াল মাধ্যমে যোগ দেন জাতিসংঘ মহাসচিবসহ বিশ্বনেতারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তন ও কোভিড ১৯ অতিমারিতে চরমভাবে ক্ষতিগ্রস্ত পুরো বিশ্ব।

বিপদ থেকে রক্ষায় নিজেদের উদ্যোগের কথা তুলে ধরেন। উন্নত দেশগুলোর প্রতিশ্রুত অর্থ দ্রুত ছাড় দেয়ার আহ্বান জানান তিনি। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় পাঁচ দফা সুপারিশ তুলে ধরেন প্রধানমন্ত্রী। জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস এতে সমর্থন জানান। গুতেরেস বলেন, এ বিষয়ে সময় নষ্ট করার সুযোগ নাই। ক্লাইমেট ভালনারেবল ফিন্যান্স সামিটে বক্তব্য রাখেন ঝুঁকিপূর্ণ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান। যুক্তরাষ্ট্রের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিশেষ প্রেসিডেন্সিয়াল এনভয় জন কেরি বলেন, বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখে বাইডেন সরকার।

সভায় বক্তব্য দেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এর প্রেসিডেন্টসহ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার প্রধানরা। ভালনারেবল টোয়েন্টি মন্ত্রীপরিষদের সংলাপে বিশ্বনেতারা জলবায়ু ও কোভিড সমস্যা সমাধানের গঠনমূলক আলোচনা করবেন বলে প্রধানমন্ত্রী তার সমাপনী বক্তব্যে আশাবাদ ব্যক্ত করেন। পরে, ভি টোয়েন্টি সভাপতি বাংলাদেশের অর্থমন্ত্রীর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়।

দয়া করে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর..